বিজ্ঞাপন

কাশ্মিরে ‘বন্দুকযুদ্ধে’ হিজবুল মুজাহিদিন প্রধানের মৃত্যু

November 2, 2020 | 3:01 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কেন্দ্রশাসিত কাশ্মিরের শ্রীনগর শহরের উপকণ্ঠে 'বন্দুকযুদ্ধে' বিচ্ছন্নতাবাদী সংগঠন হিজবুল মুজাহিদিন প্রধান সাইফুল্লাহ'র মৃত্যু হয়েছে। খবর পিটিআই।

বিজ্ঞাপন

রোববার (১ নভেম্বর) স্থানীয় পুলিশের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। পাশাপাশি, ওই অভিযানকে জঙ্গিবাদের বিরুদ্ধে বড় ধরনের সাফল্য বলেও অভিহিত করেছে পুলিশ বিভাগ।

আঞ্চলিক পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, মে মাসে হিজবুল মুজাহিদিন কমান্ডার রিয়াজ নাইকু'র মৃত্যু হওয়ার পর সংগঠনটির দায়িত্ব গ্রহণ করেছিলেন সাইফুল্লাহ।

বিজ্ঞাপন

এদিকে, নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েকটি হামলায় জড়িত থাকায় সাইফুল্লাহ জম্মু-কাশ্মিরের 'মোস্ট ওয়ান্টেড' তালিকায় ছিলেন বলে জানা গেছে।

এ ব্যাপারে আঞ্চলিক পুলিশের প্রধান দিলবাগ সিং বার্তাসংস্থা এএনআই'কে বলেছেন, বন্দুকযুদ্ধে হিজবুল মুজাহিদিনের প্রধান কমান্ডার ড. সাইফুল্লাহ'র মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও, ঘটনাস্থল থেকে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা বিজয় কুমার সাংবাদিকদের জানিয়েছেন, পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর জন্য এ এক বড় অর্জন।

তিনি আরও বলেন, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ জানতে পারে দক্ষিণ কাশ্মির থেকে পালিয়ে এসে শ্রীনগরের একটি বাড়িতে লুকিয়ে আছেন সাইফুল্লাহ। নিরপত্তা বাহিনী ওই এলাকা ঘেরাও করে অভিযান চালায়।

বিজ্ঞাপন

সে সময় দুই পক্ষের মধ্যে গুলিবিনিময়ের সময় এক জঙ্গির মৃত্যু হয়। ওই জঙ্গি সাইফুল্লাহ এ ব্যাপারে পুলিশ ৯৫ শতাংশ নিশ্চিত। মরদেহ উদ্ধার করা হয়েছে, পরে শনাক্ত করা হবে - বলেন বিজয় কুমার।

অন্যদিকে, ওই অভিযানে কোনো জঙ্গি জীবিত ধরা পড়েছে কিনা জানতে চাইলে - বিজয় কুমার বলেন, এক সন্দেহভাজনকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন