বিজ্ঞাপন

নদী ড্রেজিংয়ে স্থায়ী পরিকল্পনা তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

November 3, 2020 | 3:32 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নদী ড্রেজিংয়ের স্থায়ী পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, নদীর প্রবাহ যাতে ঠিক থাকে তাই বড় নদীগুলোতে ক্যাপিটাল ড্রেজিং এবং মেইনটেনেন্স ড্রেজিং করতে হবে। যাতে সারাবছর পানি প্রবাহ ঠিক থাকে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, ‘নদীগুলোতে ডুবো চর থাকলে সেগুলো মাথায় রেখে ড্রেজিং করতে করতে হবে। তাছাড়া বর্ষাকালে যাতে নদীগুলোতে পানি ধরে রেখে শুস্ক মৌসুমে ব্যবহার করা যায় তার ব্যবস্থা নিতে হবে।’

একনেক শেষে ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেছেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম। রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে তিনি জানান, করোনার দ্বিতীয় ঢেউ সম্পর্কে জনগণকে সচেতন থাকতে বলেছেন প্রধানমন্ত্রী। সবাই যাতে মাস্ক ব্যবহার করে সেটি নিশ্চিত করার কথাও বলেছেন তিনি।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী আরও বলেছেন, ‘কক্সবাজারে শুটকি শিল্প স্থাপনের পর সেখানে যাতে লাভজনক মনে করে বাইরে থেকে জনগণ না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। কেননা এটি যেহেতু একটি পুর্নবাসন সংক্রান্ত প্রকল্প হবে। সেখাতে ক্ষতিগ্রস্তরাই কেবল যেন সুবিধা পায়।’ এছাড়া সময় মতো সব উন্নয়ন প্রকল্প শেষ করারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে পরিকল্পনা কমিশনের সদস্য জাকির হোসেন আকন্দ জানান, বর্তমানে প্রকল্পভিত্তিক নদী ড্রেজিং কার্যক্রম চলছে। সেটি থেকে বেরিয়ে এসে ক্যাপিটাল ড্রেজিংয়ে যেতে বলেছেন প্রধানমন্ত্রী। কিন্তু দেশে ড্রেজার সংকট রয়েছে। এজন্য আমরা বড় প্রকল্প হাতে নিচ্ছি। যার মাধ্যমে ৩২টি ড্রেজার কেনা যাবে। বর্তমানে পানিসম্পদ মন্ত্রণালয়ের মাত্র ৬টি ড্রেজার রয়েছে। এজন্য আগে বড় নদীগুলোতে ক্যাপিটাল ড্রেজিং করা হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন