বিজ্ঞাপন

তুরস্কে ভূমিকম্প: ৯১ ঘণ্টা পর দুই বছর বয়েসী শিশু উদ্ধার

November 3, 2020 | 7:37 pm

ফিচার ডেস্ক

এবার ভূমিকম্পের ৯১ ঘণ্টা পর ধ্বংসস্তুপ থেকে ২ বছর বয়েসী এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। গত শুক্রবার (৩০ অক্টোবর) এজিয়ান সাগরের উপকূলে আঘাত হানে ভূমিকম্প। ওই ভূমিকম্পে তুরস্কের ইজমির প্রদেশে প্রায় ২৬টি ভবন ভেঙে পড়ে। এসব ভবনের ধ্বংসস্তুপ থেকেই মেয়েটিকে উদ্ধার করা হয়। এর আগে ভূমিকম্পের ৬৫ ঘণ্টা পর এরকম ধ্বংসস্তূপ থেকে তিন বছর বয়েসী এক শিশুকে উদ্ধার করা হয়েছিল। খবর সিএনএন, আল জাজিরা।

বিজ্ঞাপন

ইজমির শহরের মেয়র টাঙ্ক সয়ের টুইটারে বলেন, “আমরা ভূমিকম্পের ৯১ ঘণ্টা পর এক অলৌকিক ঘটনার সাক্ষী হলাম। অত্যন্ত বেদনার মাঝে আমরা এ ঘটনায় আনন্দিতও বোধ করছি”। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরেতিন কোকা টুইটারে জানান, মেয়েটির নাম আয়দা গেজগিন। উদ্ধারের সময়কার এক ভিডিও তিনি টুইটারে শেয়ার করেন।

উদ্ধারকর্মী নুসরেত অকসয় উপস্থিত সাংবাদিকদের জানান, তিনি একটি ভবনের ডিশ ওয়াশারের পাশ থেকে শিশুর চিৎকার শুনতে পান। পরে তিনি দেখেন শিশুটি তার উদ্দেশ্যে হাত নাড়ছে। তিনি জানান, মেয়েটি তখন তার নাম আয়দা বলে জানায়। তাকে উদ্ধারের পর যখন স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হচ্ছিল, তখন সে তার মাকে খুঁজতে থাকে।

গত শুক্রবার (৩০ অক্টোবর) তুরস্কের স্থানীয় সময় বিকেল ৩টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৫০ মিনিট) এজিয়ান সাগর উপকূলে ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির শক্তিমত্তা ছিল রিখটার স্কেলে ৭ মাত্রা, যদিও তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা (এএফএডি) বলেছে, এটি ছিল ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প। এ ভূমিকম্পে তুরস্কে নিহতের সংখ্যা বেড়ে ১০৫ জনে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন