বিজ্ঞাপন

উইকেটপ্রতি দেড় কোটি টাকা!

November 4, 2020 | 8:49 pm

স্পোর্টস ডেস্ক

আইপিএলের জমজমাট প্রথম পর্ব শেষ। বেশ জমে উঠেছিল করোনাকালের আইপিএলের প্রথম পর্ব। প্লে-অফ খেলবে কোন চারটি দল তা চূড়ান্ত হয়েছে একেবারে প্রথম পর্বের শেষ ম্যাচে গিয়ে। শেষ ম্যাচে ফয়সালা হয় মুম্বাই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালসের সঙ্গে শেষ চারে খেলবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও সানরাইজার্স হায়দ্রাবাদ। কলকাতা নাইট রাইডার্সের স্বপ্নভঙ্গ হয়েছে সেখানেই।

বিজ্ঞাপন

এবারের আইপিএলে ধারাবাহিকতা বড্ড ভুগিয়েছে কলকাতাকে। একটা সময় পয়েন্ট টেবিলের অনেক নিচে নেমে গিয়েছিল বলিউড বাদশাহ শাহরুখ খানের দল। অগত্যে অধিনায়ক পাল্টিয়েছে দলটি, তবুও প্রত্যাশিত ফল আসছিল না। তবে শেষ দিকে নিজেরা কয়েকটা ম্যাচ জিতে এবং অন্য দলগুলোর ব্যর্থতায় প্লে-অফের সম্ভাবনা জাগিয়ে তুলেছিল কলকাতা। এই সম্ভাবনা ভেস্তে গেছে প্রথম পর্বের শেষ ম্যাচে।

এভাবে বাদ পড়ার পর কলকাতার বড় তারকাদের ব্যর্থতাই নজরে পড়বে সবার আগে। আন্দ্রে রাসেলকে মনে করা হচ্ছিল আইপিএলের ‘এক্স ফ্যাক্টর’। কিন্তু ক্যারিবিয়ান তারকা পুরো আইপিএলে এতোই বাজে খেললেন যে তাকে বাদও দিতে হয়েছে কলকাতার টিম ম্যানেজমেন্টকে। মৌসুমের পর মৌসুম ধরে কলকাতার বোলিংকে ভয়ঙ্কর করে রাখা সুনিল নারিন এবার ব্যর্থ। বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠল একবার। তার আগে ও পরে ১০ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন মাত্র ৫টি। ব্যর্থতা বেশি বর্তাবে প্যাট কামিন্সের ওপর।

বিজ্ঞাপন

কয়েক বছর ধরে অস্ট্রেলিয়ার হয়ে দুর্দান্ত বোলিং করা এই পেসারের পেছনে টাকার বস্তা ঢেলেছিল কলকাতা। প্রত্যাশা ছিল রান আটকে নিয়মিত ব্রেকথ্রু এনে দিবেন কামিন্স। সেই প্রত্যাশার ছিটে ফোটাও পূরণ করতে পারেননি।

নিলাম থেকে কামিন্সকে সাড়ে ১৫ কোটি রুপিতে কিনেছিল কলকাতা। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ১৮ কোটি টাকারও বেশি। এবারের আইপিএলে বিদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ দামের রেকর্ড এটা। দামি কামিন্স কলকাতার হয়ে এবার ১৪ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ১২টি। অর্থের হিসেব বলছে কামিন্সের একটা উইকেটের জন্য দেড় কোটির টাকা খরচ করতে হয়েছে কলকাতাকে!

কামিন্স ১৪ ম্যাচে মোট ৫২ ওভার বোলিং করেছেন। ওভারপ্রতি রান খরচ করেছেন ৭.৮৬ করে। প্রতিটা উইকেটের জন্য খরচ করেছেন ৩৪ রানের বেশি। আইপিএলে এমন পারফরম্যান্স নিশ্চয় মনে রাখতে চাইবেন না কামিন্স।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা আইপিএল-এর সব ম্যাচ সরাসরি দেখতে পারবেন জিটিভিতে। এছাড়া কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই অনলাইনে দেখা যাবে র‍্যাবিটহোলবিডি’র ওয়েবসাইট www.rabbitholebd.com-এ।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন