বিজ্ঞাপন

রোহিঙ্গা ইস্যুতে সমর্থন পুর্নব্যক্ত করল তুরস্ক

November 4, 2020 | 11:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে তুরস্ক বাংলাদেশকে অব্যাহত সমর্থনের বিষয়টি পুর্নবার ব্যক্ত করেছে। বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শনের সময় বুধবার (৪ নভেম্বর) জানান, কক্সবাজারের জনগোষ্ঠীর জন্যও দেশটি সহায়তা দেবে।

বিজ্ঞাপন

ঢাকার তুরস্ক মিশন থেকে এক বার্তায় জানানো হয়, রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান দুই দিনের সফরে সফরে কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন। সফরে তিনি শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত এবং উপকমিশনার মো. কামাল হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন। পাশাপাশি রোহিঙ্গা শিবিরে কর্মরত তুরস্কের একাধিক মানবিক সহায়তা প্রতিষ্ঠানগুলোর কাজ সরাসরি পরিদর্শন করেন।

এই সফরে রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান জানান, রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি তুরস্কের সমর্থন অব্যাহত থাকবে। পাশাপাশি কক্সবাজার অঞ্চলে বসবাসরত স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নের জন্যও তুরস্ক সহায়তা করবে।

বিজ্ঞাপন

রোহিঙ্গা জনগোষ্ঠী এবং কক্সবাজারের স্থানীয়দের স্বাস্থ্য সুরক্ষার জন্য তুরস্ক কক্সবাজারে মাঠ পর্যায়ের স্বাস্থ্যকেন্দ্রের মাধ্যমে সেবা দিচ্ছে। এই স্বাস্থ্যকেন্দ্র থেকে প্রতিদিন গড়ে ১ হাজার রোহিঙ্গা এবং স্থানীয়দেরকে সেবা দেওয়া হয়। তুরস্কের রাষ্ট্রদূত এই সফরে মাঠ পর্যায়ের স্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্যসেবা কার্যক্রম সরেজমিন পরিদর্শন করেন। এমন সময় এই স্বাস্থ্যকেন্দ্রের পরিধি বড় করার বিষয়ে রাষ্ট্রদূত সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলেন।

এই সফরে তুরস্কের পক্ষ থেকে কৃষি বিষয়ক যন্ত্রপাতি বিতরণ করেন রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান। পাশাপাশি তিনি শিবিরের খেলার মাঠ, দক্ষতা উন্নয়ন কেন্দ্র ঘুরে দেখেন।

প্রসঙ্গত, তুরস্ক প্রথম বিদেশি উদ্যোগ, যারা রোহিঙ্গা জনগোষ্ঠীর উন্নয়নে ২০১৭ সালে সবার আগে কক্সাবাজারে সরাসরি নিজেদের তত্ত্বাবধানে সহায়তা কেন্দ্র চালু করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন