বিজ্ঞাপন

ব্যাট উপহার পাওয়ার গল্প শোনালেন জয়

November 5, 2020 | 6:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী যে কয়জন তরুণকে বাংলাদেশ ক্রিকেটের ‘আগামীর তারকা’ ভাবা হচ্ছে তার মধ্যে মাহমুদুল হাসান জয় অন্যতম। ডানহাতি এই ব্যাটসম্যান দারুণ সম্ভাবনাময়। ব্যাট হাতে বয়সভিত্তিক ক্রিকেটে সম্ভাবনার গান শুনানো ১৮ বছর বয়সী তরুণ সদ্য সমাপ্ত প্রেসিডেন্ট’স কাপে দারুণ একটা প্রতিশ্রুতিশীল ইনিংস খেলেছেন। জয়ের সেই ইনিংসে মুগ্ধ হয়ে তাকে ব্যাট উপহার দিয়েছিলেন অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ।

বিজ্ঞাপন

অক্টোবরের ১৯ তারিখের ঘটনা। পুরো প্রেসিডেন্ট’স কাপেই সুবিধা করতে পারেননি টপ অর্ডার ব্যাটসম্যানরা। মাহমুদউল্লাহ একাদশের অবশ্য ছিল সবচেয়ে বাজে। জয় ছিলেন এই দলটাতেই। ১৯ অক্টোবর তামিম একাদশের বিপক্ষে ২২১ রানের জবাব দিতে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় মাহমুদউল্লাহর দল। ওই ম্যাচ হারলে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়ে যেতো শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হওয়া মাহমুদউল্লাহ একাদশের। অথচ দুই ওপেনার ফিরে যান দলীয় ৮ রানের মাথায়।

ইনিংসের শুরুর দিকে নতুন বলে তামিম একাদশের পেসার মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমানের এক একটি ডেলিভারি সাপের ফনার মতো ছোবল দিচ্ছিল। কঠিন সময়ে জয়কে তিনে ব্যাটিং করতে পাঠিয়েছিলেন মাহমুদউল্লাহ। দলটির জয়ের ভীত তৈরি হয়েছিল তাতেই।

রানের চিন্তা বাদ দিয়ে উইকেট আকড়ে ধরে ছিলেন জয়। বল পুরনো করাই ছিল তার লক্ষ্য। ১০১ বলে ৫৮ রান করে যখন ফিরছিলেন ততক্ষণে বল বেশ পুরনো হয়ে গেছে। সেই সুবিধা কাজে লাগিয়ে সহজেই ম্যাচ বের করে নিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লহ।

বিজ্ঞাপন

সেদিনের গল্পটা জয় বর্ণনা করলেন ঠিক এভাবে, ‘আমাদের টিম প্ল্যান ছিলো যে আমি নাম্বার ফোরে ব্যাটিং করবো। হঠাৎ রিয়াদ ভাই (মাহমুদউল্লাহ) আমাকে হঠাৎ এসে বললো “তুই তিনে ব্যাটিং করতে পারবি”? আমি বললাম জ্বি ভাই আমি পারবো। উনি শুধু আমাকে প্ল্যানটা দিয়েছিলো যে “তুই শুধু নতুন বলটাকে একটু পুরানো করে দিয়ে আসবি। তারপর সেটা আমাদের দেখার বিষয় আমরা দেখে নিবো।” এটা আসলে আমার কাছে অনেক এক্সাইটিং ছিল। কারণ উনি যে প্ল্যানটা দিয়েছিলো সেটায় আমি সফল করতে পেরেছি। তারপর উনি আমাকে একটা ব্যাট উপহার করেন ম্যাচ শেষে।’

প্রেসিডেন্ট’স কাপ শেষে এইচপি দলের ক্যাম্পে ফিরে গেছেন জয়। নতুন কোচ র‍্যাডফোর্ডের অধীনে সেখানে উন্নতির চেষ্টা চলছে। জয় জানালেন, র‍্যাডফোর্ডের দীক্ষা বেশ ভালোই উপভোগ করছেন, ‘আমরা অনূর্ধ্ব-১৯ থেকে এসেছি (এইচপিতে)। আমরা প্রায় ১২-১৩ জন আছি অনূর্ধ্ব-১৯ এর। এটা আমাদের নতুন একটা ক্যাম্প। অতএব এখানে আমরা টেকনিক্যাল বিষয়গুলোয় আরও বেশি উন্নতি করে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করবো। নতুন নতুন অনেক টেকনিকের কাজ উনি (র‍্যাডফোর্ড) দেখায়ে দিচ্ছেন। তার ওপর আমরা বেশি জোর দিচ্ছি। ওটায় যদি আমরা শক্তিশালী হতে পারি, তাহলে আগামীতে আমরা আরও ভালো কিছু করবো।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন