বিজ্ঞাপন

জর্জিয়া-পেনসিলভ্যানিয়াতে ব্যবধান কমিয়েছেন বাইডেন

November 6, 2020 | 9:42 am

আন্তর্জাতিক ডেস্ক

ভোটগ্রহণ শেষে ৪৮ ঘণ্টা পেরিয়ে গেছে। এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না, আগামী চার বছরের জন্য হোয়াইট হাউজের বাসিন্দা কে হতে যাচ্ছেন। ভোগণনার বর্তমান চিত্র বলছে, ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন বিজয়ী হওয়ার জন্য ম্যাজিক্যাল ফিগার ২৭০ ইলেকটোরাল কলেজের খুব কাছাকাছি অবস্থান করছেন। তবে যেভাবে ভোটের হাওয়া ‍ঘুরছে-ফিরছে, তাতে সম্ভাবনা খুবই কম হলেও ট্রাম্প এখনি নির্বাচনি দৌড় থেকে একেবারেই ছিটকে পড়েছেন— এমনটিও বলা যাচ্ছে না।

বিজ্ঞাপন

শুক্রবার (৬ নভেম্বর) বাংলাদেশ সময় সকাল ৯টায় মার্কিন বার্তা সংস্থা এপি’র তথ্য বলছে, গতকালের মতোই ২৬৪টি ইলেকটোরাল কলেজ নিয়ে বাইডেন বলা চলে হোয়াইট হাউজের গায়ে নিঃশ্বাস ফেলছেন। ডেমোক্রেট শিবিরে স্বস্তির খবর— যেসব রাজ্যে এখনো ভোটগণনা বাকি রয়েছে, সেখানে বাইডেনের অবস্থান ক্রমেই শক্তিশালী হচ্ছে।

মার্কিন নির্বাচনের ফল এখন আটকে রয়েছে মূলত চারটি ব্যালগ্রাউন্ড বা সুইং স্টেটে। এর মধ্যে নেভাদা ছাড়া জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা ও পেনসিলভ্যানিয়া— এই তিনটি রাজ্যেই এগিয়ে ছিলেন ট্রাম্প। যদিও নেভাদাতে জিতলেই চলবে বাইডেনের। তবে সেখানকার লিড ধরে রেখে বাকি তিনটি রাজ্যের মধ্যে জর্জিয়া ও পেনসিলভ্যানিয়াতে বরং ট্রাম্পের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে আরও খবর-

বিজ্ঞাপন

ফ্লোরিডা-টেক্সাস ফের ট্রাম্পের দখলে, বাইডেনকে ধরে ফেলছেন ট্রাম্প

বৃহস্পতিবার সকালের তথ্য বলছিল, জর্জিয়াতে বাইডেনের ৪৯ শতাংশের বিপরীতে ৪৯ দশমিক ৮ শতাংশ ভোট নিয়ে এগিয়ে ছিলেন ট্রাম্প। শুক্রবার সকালের তথ্য বলছে, দু’জনের ভোটই এখন ৪৯ দশমিক ৪ শতাংশ। ট্রাম্প মাত্র ২ হাজার ভোটে এগিয়ে রয়েছেন এই রাজ্যে। আর মাত্র ১ শতাংশ ভোট গণনা বাকি রয়েছে। বাইডেন যেভাবে এগিয়ে এসেছেন, তাতে জর্জিয়াতেও তিনি জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না। সেক্ষেত্রে ট্রাম্প এমনকি নেভাদা জিতে নিলেও বাইডেন জর্জিয়ার ১৬ ইলেকটোরাল কলেজ নিয়ে পৌঁছে যাবেন ২৮০টিতে।

আরেক সুইং স্টেট নর্থ ক্যারোলাইনাতে রয়েছে ১৫টি ইলেকটোরাল কলেজ। এখানে ৯৪ শতাংশ ভোটগণনা শেষ হয়েছে বৃহস্পতিবার সকলেই। তাতে ৫০ দশমিক ১ শতাংশ ভোট ছিল ট্রাম্পের দখলে। বিপরীতে ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট ছিল বাইডেনের। এখনো এ রাজ্যে একই চিত্র রয়েছে। ভোটগণনা আর এগোয়নি।

বিজ্ঞাপন

অন্যদিকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত পেনসিলভ্যানিয়াতে ৮৯ শতাংশ ভোটগণনা শেষে মাত্র ৩ শতাংশ ভোটে বাইডেনের চেয়ে এগিয়ে ছিলেন ট্রাম্প। ২০টি ইলেকটোরাল কলেজের এই রাজ্যে বাইডেন এগিয়ে এসেছেন আরও খানিকটা। এখনকার হিসাব বলছে, ট্রাম্পের ৪৯ দশমিক ৬ শতাংশ ভোটের বিপরীতে বাইডেনের ভোট ৪৯ দশমিক ২ শতাংশ। ১০ শতাংশ ভোটগণনা বাকি থাকা রাজ্যটিতেও শেষ পর্যন্ত বাইডেনই জিতবেন— ডেমোক্রেট শিবিরের উচ্ছ্বাস তেমনটিই প্রত্যাশা করছে।

এদিকে, নেভাদাতেও ট্রাম্প-বাইডেনের দ্বৈরথ চলছে হাড্ডাহাড্ডি। ৮৪ শতাংশ ভোটগণনা শেষে বাইডেনের ৪৯ দশমিক ৪ শতাংশ ভোটের বিপরীতে ট্রাম্পের রয়েছে ৪৮ দশমিক ৫ শতাংশ ভোট। এ রাজ্যে যদি ট্রাম্প শেষ পর্যন্ত জিতে যান, অবাক হওয়ার কিছু থাকবে না।

চার ব্যাটলগ্রাউন্ড স্টেটের চালচিত্র থেকে এটুকু নিশ্চিত, ডেমোক্রেট শিবিরই বর্তমান পরিস্থিতিতে রয়েছে স্বস্তিতে। কারণ নেভাদায় এখনো লিড ধরে রাখার পাশাপাশি ট্রাম্পের এগিয়ে থাকা রাজ্যগুলোতেও এখন বাইডেন রয়েছেন ঘাড়ে নিঃশ্বাস ফেলার মতো অবস্থায়। গণনা বাকি থাকা ভোটগুলোর বেশিরভাগই যেহেতু মেইল ইন ব্যালট, সেক্ষেত্রে তার মুখেই ফুটতে পারে শেষ হাসি— এমনটিই মনে করছেন মার্কিনিরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন