বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে টানা তৃতীয় দিনেও লক্ষাধিক করোনায় আক্রান্ত

November 7, 2020 | 4:13 pm

আন্তর্জাতিক ডেস্ক

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে হিমশিম খাওয়া যুক্তরাষ্ট্রে তৃতীয় দিনের মতো এক লাখের বেশি কোভিড-১৯ আক্রান্ত শনাক্ত হয়েছেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

শুক্রবার (৬ নভেম্বর) এক দিনেই দেশটিতে রেকর্ড এক লাখ ২৯ হাজারের বেশি করোনাভাইরাসে আক্রান্তের সন্ধান মিলেছে।

এদিকে, প্রেসিডেন্ট নির্বাচনের ডামাডোলের মধ্যেই যুক্তরাষ্ট্রে এ নিয়ে মোট চার দিন এক লাখের বেশি নতুন রোগী শনাক্ত হল।

করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু বিবেচনায় বিশ্বের দেশগুলোর মধ্যে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত এক সপ্তাহে প্রতিদিন গড়ে প্রায় ৯৫ হাজার মানুষের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

শুক্রবার (৬ নভেম্বর) দেশটির ৫০ অঙ্গরাজ্যের মধ্যে ২০টিতে রেকর্ড সংখ্যক কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। আগেরদিনও ওই রাজ্যগুলোতে একই চিত্র ছিল। বৃহস্পতিবার (৭ নভেম্বর) যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো দৈনিক শনাক্ত এক লাখ ২০ হাজার অতিক্রম করেছিল।

অন্যদিকে, জনসংখ্যা অনুপাতে রোগী বিবেচনায় মহামারীতে যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলো এখনও সবচেয়ে বেশি নাজুক অবস্থায় রয়েছে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যবিভাগের তথ্যানুসারে শুক্রবার (৬ নভেম্বর) সবচেয়ে বেশি রোগী মিলেছে ইলিনয় রাজ্যে। এদিন ওই রাজ্যে প্রথমবারের মতো ১০ হাজারেরও বেশি মানুষের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

পাশাপাশি, রেকর্ড পরিমাণ আক্রান্ত শনাক্ত হয়েছে ইন্ডিয়ানা, ক্যানজাস, মিনেসোটা, মিসৌরি, নেবরস্কা, দুই ডাকোটা, ওহাইও, উইসকনসিনে।

এছাড়াও, আরকানস, কলোরাডো, আইডাহো, মেইন, নেভাডা, নিউ মেক্সিকো, নর্থ ক্যারোলাইনা, রোড আইল্যান্ড, ইউটা, ওয়াশিংটন এবং ওয়াইওমিং দৈনিক শনাক্তের রেকর্ড দেখেছে।

অপরদিকে, উইসকনসিনে ভবন কিংবা ঘরের ভেতর এর ধারণক্ষমতার ২৫ শতাংশের বেশি লোকজন জড়ো হওয়া যাবে না বলে গভর্নর টনি এভারস যে আদেশ দিয়েছিলেন, রাজ্যের আপিল আদালত তা আটকে দিয়েছে।

এভারসের আদেশটির মেয়াদ শুক্রবার (৬ নভেম্বর) শেষ হয়ে যাওয়ার কথা ছিল। রাজ্যে একদিনে রেকর্ড ছয় হাজারের বেশি রোগী শনাক্ত হওয়ার দিকে ইঙ্গিত করে উইসকনসিনের এ গভর্নর আদালতের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানোর ঘোষণা দিয়েছেন।

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্য এবং শহর এরই মধ্যে কারফিউ জারি করা হয়েছে। তবে, বেশি মানুষের জমায়েতে লাগাম টানার মতো পদক্ষেপ নিলেও কেন্দ্রীয়ভাবে কঠোর কোনো বিধিনিষেধ আরোপ করা হয়নি। ১৭ অঙ্গরাজ্যে মাস্ক পরার ব্যাপারেও তেমন কোনো নির্দেশনা নেই।

সংক্রমণের এই ঊর্ধ্বগতির মধ্যে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে রোগী ভর্তির সংখ্যাও হু হু করে বাড়ছে। টেক্সাস অঙ্গরাজ্যে শুক্রবার ৯ হাজারের বেশি কোভিড-১৯ আক্রান্ত শনাক্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রথম রাজ্য হিসেবে মোট ১০ লাখ রোগীর মাইলফলক পেরিয়ে যাওয়ার পথে দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে টেক্সাস।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন