বিজ্ঞাপন

এশিয়ান লিটারেচার অ্যাওয়ার্ড পেলেন শাহীন আখতার

November 7, 2020 | 7:25 pm

সাহিত্য ডেস্ক

এশিয়ান লিটারেচার অ্যাওয়ার্ডের তৃতীয় আসরে পুরস্কৃত হলেন বাংলাদেশের শাহীন আখতার। ২০২০ সালের এশিয়া লিটারেচার ফেস্টিভ্যাল উপলক্ষে ১ নভেম্বর দক্ষিণ কোরিয়ার গোয়াংজু শহরে এ ঘোষণা দেওয়া হয়। ‘তালাশ’ উপন্যাসের জন্য পুরস্কারটি পেলেন তিনি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যৌন সহিংসতার শিকার নারীদের কথা তুলে আনা হয়েছে তালাশ উপন্যাসটিতে।

বিজ্ঞাপন

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার এ সাহিত্য উৎসব অফলাইন ও অনলাইনে অনুষ্ঠিত হয়। এতে এশিয়ার ২৯ জন লেখক অংশ নেন, যার মধ্যে ম্যান বুকার পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক হান কাংসহ কোরিয়ার ১৯ জন লেখক ছিলেন।

এশীয় সাহিত্যের নান্দনিক মূল্য তুলে ধরতে ২০১৭ সালে এ পুরস্কার চালু হয়। এ নিয়ে তৃতীয়বার মতো প্রদান করা হলো পুরস্কারটি।  এশিয়া লিটারেরি অ্যাওয়ার্ড-এর অর্থমূল্য সাড়ে ১৭ হাজার ইউএস ডলার।

বিজ্ঞাপন

শাহীন আখতার বাংলা সাহিত্যে অবদানস্বরূপ ২০১৫ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। এছাড়া ‘ময়ূর সিংহাসন’ উপন্যাসের জন্য আখতারুজ্জামান ইলিয়াস কথাসাহিত্য পুরস্কার ও আইএফআইসি ব্যাংক পুরস্কার পেয়েছেন। ‘অসুখী দিন’ উপন্যাসের জন্য ২০১৯ সালে পেয়েছেন জেমকন সাহিত্য পুরস্কার। পেয়েছেন কলকাতার আনন্দবাজর গ্রুপের টিভি চ্যানেল এবিপি আনন্দ থেকে ‘সাহিত্যে সেরা বাঙালি’ সম্মাননা।

‘তালাশ’ উপন্যাসটি ২০০৪ সালে মাওলা ব্রাদার্স থেকে প্রকাশিত হয়। একই বছরে প্রথম আলো বর্ষ সেরা বই হিসাবে ‘তালাশ’ পুরস্কৃত হয়। ২০১১ সালে ‘দ্য সার্চ’ নামে ‘তালাশ’-এর ইংরেজি অনুবাদ প্রকাশ করে দিল্লিস্থ প্রকাশনা হাউজ ‘জুবান’। তালাশ কোরিয়ান ভাষায় অনুবাদ করেছেন প্রফেসর সিং হি জন, বইটি কোরিয়া থেকে প্রকাশিত হয় ২০১৮ সালে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন