বিজ্ঞাপন

‘ধর্মীয় উপাসনালয়ভিত্তিক নৈতিক শিক্ষা উন্নত জাতি গঠনে সহায়ক’

November 7, 2020 | 7:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ধর্মীয় উপাসনালয়ভিত্তিক নৈতিক শিক্ষা উন্নত জাতি গঠনে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখে বলে উল্লেখ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শনিবার (৭ নভেম্বর) বিকেলে রাজধানীর মিন্টু রোডে সরকারি বাসভবন থেকে ‘নৈতিক শিক্ষার মাধ্যমে মানবিক জাতি গঠন: প্যাগোডাভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পের ভূমিকা’ ভার্চুয়াল কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

বিজ্ঞাপন

ভার্চুয়াল কর্মশালায় বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে দেশের ৫৪ উপজেলার প্যাগোডাভিত্তিক শিক্ষা কার্যক্রমের সঙ্গে যুক্ত ৩০১টি স্কুলের শিক্ষক প্রতিনিধিরা যোগ দেন।

শিশুকালই মানুষকে নৈতিকতা শিক্ষা দেওয়া ও তার মাঝে মেধা, মূল্যবোধ, দেশাত্মবোধ, মমত্ববোধের সমাবেশ ঘটিয়ে প্রকৃত মানুষ গড়ার শ্রেষ্ঠ সময় উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘প্যাগোডাসহ সব ধর্মের উপাসনালয়ভিত্তিক নৈতিক শিক্ষা উন্নত জাতি গড়তে অত্যন্ত সহায়ক। হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান সব ধর্মের মানুষের ও বাঙালিদের পাশাপাশি মগ-মুরং-চাকমা সকলের মিলিত রক্তস্রোতে আমরা পেয়েছি স্বাধীন বাংলাদেশ। সাম্প্রদায়িক সম্প্রীতির এই দেশে আন্তঃসম্প্রদায় সম্প্রীতি বিনষ্টের যেকোনো অপচেষ্টা প্রতিহত করে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়াই আমাদের লক্ষ্য।’

ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে ভার্চুয়াল কর্মশালায় বক্তব্য রাখেন- বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যানদের মধ্যে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য রমেশ চন্দ্র সেন, এরোমা দত্ত, সুপ্তভূষণ বড়ুয়া এবং আমন্ত্রিত অতিথি বাসন্তী চাকমা, ভিক্ষু লোকজিৎ মহাথেরো ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন