বিজ্ঞাপন

পাঁচ খেলোয়াড় বদলির নিয়ম ফেরাতে একমত গার্দিওলা-ক্লপ

November 10, 2020 | 2:24 pm

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত জুনে আবারও মাঠে গড়ায় ফুটবল। তবে ব্যস্ত সময়সূচির কথা মাথায় রেখে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা একটি ম্যাচে তিনটির বদলে পাঁচজন খেলোয়াড়দের বদলির নিয়মের অনুমোদন দেয়। যেটা ২০১৯/২০ মৌসুমে সকল ঘরোয়ার লিগে ব্যবহৃত হয়। কিন্তু বিপত্তি ঘটে ২০২০/২১ মৌসুমে, ইউরোপের অন্যান্য লিগ এই নিয়ম বহাল রাখলেও ইংলিশ প্রিমিয়ার লিগ আবারও পাঁচ খেলোয়াড় বদলির নিয়মের পরিবর্তে তিন খেলোয়াড় বদলির নিয়মে ফেরত যায়।

বিজ্ঞাপন

তবে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো বাড়তি ফুটবলের চাপের কারণে খেলোয়াড়দের ইনজুরিতে পড়ার সম্ভবনাও বেড়ে যাচ্ছে। ইতোমধ্যেই লিভারপুলের ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক ইনজুরিতে পড়ে গোটা মৌসুমের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন। এছাড়াও ম্যানচেস্টার সিটির বিপক্ষে ১-১ গোলের ড্র’র ম্যাচেও আরেক অল রেড ডিফেন্ডার ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড ইনজুরিতে পড়ে মাঠ ছেড়েছেন।

নিজেদের দলের এমন ইনজুরিই আবারও ভাবিয়ে তুলেছে ইয়্যুর্গেন ক্লপকে। মাঠের খেলায় তাঁর প্রতিদ্বন্দ্বী হলেও এবার ক্লপের সঙ্গে একমত হয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। তিনিও পাঁচ খেলোয়াড় বদলির নিয়ম ফিরিয়ে আনতে চাইছেন। গার্দিওলা এবং ক্লপ দুজনই ইতোমধ্যেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে পাঁচ খেলোয়াড় বদলির নিয়ম ফিরিয়ে আনতে কথা বলেছেন। এই নিয়ম ইউরোপের প্রায় সকল ঘরোয়া লিগেই অনুসরণ করা হচ্ছে এবং সেই সঙ্গে উয়েফা চ্যাম্পিয়নস লিগেও অনুসরণ করা হচ্ছে।

অবশ্য পাঁচজন বদলির নিয়ম পরিবর্তনের পেছনে ইংলিশ প্রিমিয়ার লিগের অপেক্ষাকৃত ছোট ক্লাবের ভেটো রয়েছে। তাদের ধারণা এই নিয়ম থেকে কেবল কতিপয় বড় ক্লাব সুবিধা পাবে। কারণ তাদের ক্লাব বড় এবং স্কোয়াডও বড়।

বিজ্ঞাপন

গার্দিওলা বলেন, ‘আমি এবং ক্লপ দুইজনই পাঁচজন খেলোয়াড় বদলির নিয়ম ফিরিয়ে আনার ব্যাপারে আলোচনা করেছি। বিশ্বের সব জায়গায় পাঁচ খেলোড় বদলি হচ্ছে কেবল আমাদের লিগ ছাড়া। আমরা চাই আমাদের খেলোয়াড়দের রক্ষা করতে, তাদের নিরাপদে রাখতে। দেখুন ট্রেন্ট আলেক্সান্ডারকে, সে একজন ইংলিশ খেলোয়াড়; এখন সেও ইনজুরিতে পড়েছে।’

এই ব্যাপারে ক্লপ বলেন, ‘দেখুন মৌসুম জুড়ে খেলোয়াড়দের অনেক চাপ নিয়ে খেলতে হয়। পুরো মৌসুম একইভাবে খেলা চালিয়ে যাওয়া সম্ভব নয়। সিটির বিপক্ষেও ১০ থেকে ১৫ মিনিট সবাই আঁটসাঁট হয়ে খেলেছে কিন্তু কিছুক্ষণ পরেই সবাই হাফিয়ে উঠেছে। আর এই কারণেই খেলোয়াড়দের বিশ্রামের প্রয়োজন।’

তবে শেষ পর্যন্ত আবারও প্রিমিয়ার লিগে পাঁচ খেলোয়াড় বদলির নিয়ম ফিরবে কিনা তা জানা না গেলেও বড় ক্লাবগুলো যে এই নিয়ম ফেরানোর পক্ষপাতি তা পরিস্কার হয়ে গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন