বিজ্ঞাপন

ধান গবেষণার ডিজিকে মন্ত্রণালয়ের জিজ্ঞাসাবাদ

November 10, 2020 | 3:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক (চলতি দায়িত্ব) ড. মো. শাহজাহান কবীরকে জিজ্ঞাসাবাদ করেছে কৃষি মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি।

বিজ্ঞাপন

বাড়ি, গাড়ি, ভবন নির্মাণে অনিয়ম ও দুর্নীতি এবং অ্যাপায়ন অনুদানে লুটপাটের অভিযোগের বিষয়ে সোমবার (৯ নভেম্বর) তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

মঙ্গলবার (১০ নভেম্বর) কৃষি মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক অতিরিক্ত সচিব (পিপিসি) ড. মো. আবদুর রৌফ সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

আবদুর রৌফ বলেন, গতকাল উনাকে (ব্রি ডিজি) জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ধান গবেষণার আরও কয়েকজনের সঙ্গে আমরা কথা বলব। পরে আমরা সরাসরি ধান গবেষণায় যাব, সেখান থেকে বাস্তব অবস্থা ও আরও অনেকের বক্তব্য নেব। তারপর আমরা তদন্ত রিপোর্ট জমা দেবো।

তবে ডিজি কী উত্তর দিয়েছেন কিংবা অভিযোগ খণ্ডন করেছেন কি না, তদন্তের স্বার্থে সে বিষয়ে কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন তদন্ত কমিটির আহ্বায়ক আবদুর রৌফ।

বিজ্ঞাপন

এর আগে ধান গবেষণার ডিজির বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি নিয়ে সারাবাংলা ডটনেটে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। আর মন্ত্রণালয়ের তদন্ত ও গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনকে ‘প্রতিষ্ঠান হিসেবে ধান গবেষণার বিরুদ্ধে ষড়যন্ত্র’ অ্যাখ্যা দিয়ে গেল ৩ নভেম্বর প্রতিষ্ঠানটিতে প্রতিবাদ সমাবেশ করেছেন ড. শাহজাহান কবীরের অনুসারীরা। শুধু তাই নয়, বিজ্ঞানী-কর্মকর্তা ও কর্মচারীদের ভয় ভীতি দেখিয়েও সমাবেশে অংশ নিতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। বিজ্ঞানী ও শ্রমিকদের কোনো সংগঠনই ওই সমাবেশ আয়োজনের দায়ভার অস্বীকার করেছে। এমনকি ডিজির অনুসারীরাও পরে সমাবেশ আয়োজনের ঘটনাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন