বিজ্ঞাপন

ট্রাম্পের আচরণে ‘বিব্রত’ বাইডেন

November 11, 2020 | 1:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ এ নিজের পরাজয় স্বীকার না করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘বিব্রতকর’ পরিস্থিতি সৃষ্টি করেছেন বলে মন্তব্য করেছেন জো বাইডেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

কিন্তু, যুক্তরাষ্ট্রের সদ্যনির্বাচিত এই প্রেসিডেন্ট বলেছেন, কোনো ভাবেই ক্ষমতা হস্তান্তর থামিয়ে রাখা যাবে না।

তবে, ট্রাম্প ইতোমধ্যে কয়েকদফা টুইট করে বলেছেন, শেষ পর্যন্ত তিনিই জয় পাবেন।

এ ব্যাপারে বিবিসি জানিয়েছে, প্রতি চার বছর পর যুক্তরাষ্ট্রের গণমাধ্যম যেভাবে নির্বাচনে কে বিজয়ী হতে যাচ্ছেন – তা তুলে ধরে সেভাবে এবারও দেশটির সবগুলো প্রধান টেলিভিশন নেটওয়ার্ক ট্রাম্পের পরাজয়ের বিষয়ে পূর্বাভাস দিয়েছিল।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট ট্রাম্প পরাজয় মেনে নিতে অস্বীকার করেছেন। এ বিষয়ে তিনি কী ভাবছেন, মঙ্গলবার (১০ নভেম্বর) ডেলওয়ারের উইলমিংটনে এক সাংবাদিক বাইডেনকে এ প্রশ্ন করেন।

ওই প্রশ্নের উত্তরে জো বাইডেন বলেন – খোলাখুলি বললে, এই পরিস্থিতি তার জন্য বিব্রতকর। আশা করছেন, ২০ জানুয়ারির মধ্যেই এ অবস্থার অবসান ঘটবে।

প্রসঙ্গত, ২০ জানুয়ারি, ২০২১ যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের অভিষেক হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অঙ্গরাজ্য পর্যায়ের ফল এখনও সরকারিভাবে ঘোষিত হয়নি। বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ভোট গণনা এখনও চলছে। এই রাজ্যগুলোর ফল নির্ধারিত হওয়ার পর ১৪ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ইলেকটোরাল কলেজের বৈঠকে নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষিত হবে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

অন্যদিকে, হোয়াইট হাউজের ওভাল অফিসের দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুতি নিতে থাকা বাইডেনকে বিদেশি রাষ্ট্রপ্রধানরা ফোন করে অভিনন্দন জানাচ্ছেন। মঙ্গলবার (১০ নভেম্বর) তিনি যাদের সঙ্গে কথা বলেছেন তাদের মধ্যে রয়েছেন – যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মিকেল মার্টিন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো ও জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল অন্যতম।

এ প্রসঙ্গে বাইডেন বলছেন, তিনি বিদেশি রাষ্ট্রনেতাদের জানিয়েছেন, আমেরিকা আবার ফিরে আসছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন