বিজ্ঞাপন

ইউরোপে করোনায় মৃত্যু ৩ লাখ ছাড়াল

November 11, 2020 | 3:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে শুধুমাত্র ইউরোপ মহাদেশে তিন লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বার্তাসংস্থা রয়টার্সের টালি অনুসারে মঙ্গলবার (১০ নভেম্বর) ইউরোপে মোট মৃত্যুর সংখ্যা তিন লাখে পৌঁছায়।

এদিকে, আসন্ন শীতে ইউরোপ মহাদেশজুড়ে করোনা সংক্রমণ এবং মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করছে দেশগুলোর স্বাস্থ্যবিষয়ক কর্তৃপক্ষ।

কোভিড-১৯ মহামারিতে বিশ্বজুড়ে ১২ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে, এক-চতুর্থাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে ইউরোপে। যদিও বিশ্বের মোট জনসংখ্যার মাত্র ১০ শতাংশ ইউরোপে বসবাস করে। মহাদেশটির উন্নত হাসপাতাল এবং চিকিৎসা ব্যবস্থাপনাও এ মৃত্যু মিছিল ঠেকাতে পারছে না।

বিজ্ঞাপন

এর আগে, বছরের প্রথম দিকে কঠোর লকডাউন জারি করে মহামারির ওপর কিছুটা নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পেরেছিল ইউরোপের দেশগুলো। কিন্তু, গ্রীষ্মের পর লকডাউন শিথিল করার কিছুদিনের মধ্যেই আক্রান্তের সংখ্যা আবার বাড়তে শুরু করে। সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারগুলো ফের বিধিনিষেধ আরোপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা শুরু করে।

সব মিলিয়ে ইউরোপে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন এক কোটি ২৮ লাখে দাঁড়িয়েছে আর মৃত্যু হয়েছে প্রায় তিন লাখ ১১৪ জনের।

ইউরোপে গত সপ্তাহে সংক্রমণ বেড়েছে ১০ শতাংশ। এর মধ্যে, ২৪ ঘণ্টায় দুই লাখ ৮০ হাজার করোনা আক্রান্ত শনাক্তের ঘটনাও ঘটেছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইউরোপ মহাদেশে সবচেয়ে বেশি (৪৯ হাজার) মৃত্যুর ঘটনা ঘটেছে ব্রিটেনে। এখন পর্যন্তও প্রতিদিন দেশটিতে গড়ে ২০ হাজারেরও বেশি করোনা আক্রান্ত শনাক্ত হচ্ছেন। উদ্ভূত পরিস্থিতিতে নতুন করে লকডাউনে যাওয়ার ঘোষণা দিয়ে ব্রিটেন সরকার। আক্রান্তের বর্তমান হার অব্যাহত থাকলে শীতে ব্রিটেনে মৃতের সংখ্যা ৮০ হাজার ছাড়াতে পারে বলেও সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

পাশাপাশি ফ্রান্স, স্পেন, ইতালি ও রাশিয়া একদিনে কয়েকশ মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। ইউরোপ মহাদেশে মোট মৃত্যুর প্রায় এক-তৃতীয়াংশ এই পাঁচটি দেশে ঘটছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এসব দেশের সরকারগুলো স্থানীয়ভাবে কারফিউ, প্রয়োজনীয় নয় এমন দোকানপার্ট বন্ধ ও চলাফেরায় বিধিনিষেধ আরোপ করেছে।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন