বিজ্ঞাপন

জাতিসংঘে বাংলাদেশের ৮৬১ শান্তিরক্ষী পুরস্কৃত

November 12, 2020 | 12:13 pm

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ সুদানের বেসামরিক জনগণের জীবনের নিরাপত্তা নিশ্চিতকরণে ভূমিকা রাখার স্বীকৃতি স্বরূপ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশের সশস্ত্র বাহিনীর ৮৬১ সদস্যকে পুরস্কৃত করেছে জাতিসংঘ। তাদের মধ্যে, ১৯ জন নারী সদস্যও রয়েছেন। খবর আনাদোলু নিউজ এজেন্সি।

বিজ্ঞাপন

ইউনাইটেড ন্যাশনস মিশন ইন সাউথ সুদান (ইউএনএমআইএসএস) এর পক্ষ থেকে এক টুইটার বার্তায় বলা হয়েছে, দক্ষিণ সুদানের বাউ এবং কুজাওক এই দুই শহরে বাংলাদেশি শান্তিরক্ষা মিশনের সদস্যরা অনবদ্য ভূমিকা রেখেছেন।

এ ব্যাপারে বাংলাদেশের ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর) এর পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ  ইবনে জাইদ বার্তাসংস্থা আনাদোলুকে জানিয়েছেন, শান্তিরক্ষা মিশনে সর্বোচ্চ সদস্য প্রেরণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশ একটি। সাতটি দেশের আট মিশনে বাংলাদেশের ছয় হাজার ৮৫০ জন সশস্ত্র বাহিনীর সদস্য কাজ করে যাচ্ছেন।

আইএসপিআর পরিচালক আরও বলেন, বাংলাদেশি শান্তিরক্ষা মিশনের সদস্যদের এই অর্জন বিশ্বের মধ্যে দেশের মুখ উজ্জ্বল করেছে। পাশাপাশি, এই প্রাপ্তি বৈশ্বিক শান্তি প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে বিবেচিত হবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ১৯৮৮ সালের ইরান-ইরাকযুদ্ধের পটভূমিতে বাংলাদেশ থেকে সশস্ত্র বাহিনীর সদস্যরা শান্তিরক্ষী হিসেবে জাতিসংঘ মিশনে যাওয়া শুরু করে।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন