বিজ্ঞাপন

‘৮০ দিনে বিশ্বভ্রমণে’র স্মৃতিঘেরা শ্রীমঙ্গল

November 22, 2020 | 10:00 am

হৃদয় দেবনাথ, মৌলভীবাজার

জুল ভার্নের বিশ্বখ্যাত কল্পকাহিনী ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ’ বা ‘৮০ দিনে বিশ্বভ্রমণ’। আজকের এই যুগে ৮০ দিনে বিশ্বভ্রমণ তেমন অস্বাভাবিক কিছু মনে না হলেও জুল ভার্ন যে সময়ে এই বিজ্ঞান কল্পকাহিনী লিখেছিলেন, তাতে করে ৮০ দিনের মধ্যে বিশ্বভ্রমণের ধারণাটিই ছিল বলতে গেলে আকাশ-কুসুম কল্পনা। ঐতিহাসিক সেই কল্পকাহিনীকে নিয়ে ১৯৫৬ সালে মাইকেল অ্যান্ডারসন নির্মাণ করে চলচ্চিত্র ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ’। ১৮০ মিনিটের চলচ্চিত্রটি সে বছর অস্কার পুরস্কারও জিতে নেয়। মজার বিষয় হলো— কাঠখোট্টা ব্রিটিশ পর্যটক তার একমাত্র ভৃত্যকে সঙ্গে নিয়ে বাজি ধরে যে ৮০ দিনে গোটা বিশ্ব চক্কর মেরে আসেন, তার অংশীদার বাংলাদেশও!

বিজ্ঞাপন

অ্যান্ডারসনের চলচ্চিত্রটি অনেকের দেখা থাকলেও যে তথ্যটি অনেকেরই জানা নেই সেটি হলো— এই সিনেমায় যে ১৩টি দেশের ১৪০টি ভিন্ন ভিন্ন সেটে শুটিং হয়েছিল, তার মধ্যে একটি স্পট ছিল বাংলাদেশেও। হ্যাঁ, মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল ও কলগঞ্জের লাউয়াছড়া বন এলাকায় হয়েছিল সেই শুটিং। মূলত ওই সিনেমায় ভারতের যে অংশগুলো দেখানো হয়েছে, সেই অংশগুলোর শুটিং হয়েছিল এই এলাকায়, যদিও ততদিনে ভারতভাগের পর শ্রীমঙ্গল-কমলগঞ্জ আর ভারতের মধ্যে ছিলই না! সেই স্থানগুলো এখনো পর্যটকদের জন্য সাইনবোর্ড দিয়ে আলাদা করা আছে।

বিজ্ঞাপন

এই চলচ্চিত্রের একটি বড় অংশের শুটিং হয়েছিল বাংলাদেশের মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল এবং দেশের ঐতিহ্যবাহী রেইনফরেস্ট রিসোর্ট কমলগঞ্জের লাউয়াছড়া বনে। সিনেমার ধারণকৃত দৃশ্যগুলোর সঙ্গে অনেক কিছুই বর্তমানের দৃশ্যের সঙ্গে অনেকাংশেই মিলে যায়। লাউয়াছড়ার যে স্থানটিতে শুটিং হয়েছিল, সেই স্থানটিকে স্মরণীয় করে রাখতে সাইনবোর্ড দিয়ে চিহ্নিত করা আছে। এই স্থানটি পর্যটকদের আকর্ষণীয় একটি স্থান। সাইনবোর্ডের নিচে দাঁড়িয়ে অনেক পর্যটকই ছবি তোলেন এখানে এলে।

এখানে ঘুরতে আসা সামি আহসান কাজ করেন একটি প্রাইভেট ব্যাংকে। সারাবাংলার প্রতিবেদকের সঙ্গে আলাপচারিতায় তিনি বলেন, ‘অস্কারজয়ী বিখ্যাত সেই হলিউড মুভিটির শুটিং এই জায়গায় হয়েছিল ভাবতেই অবাক হচ্ছি।’ ভ্রমণের এই স্মৃতি স্মরণীয় করে রাখার জন্য পরিবারকে নিয়ে ছবি তুলেছেন বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

স্বামী আহসানের মতোই এখানে ঘুরতে এসেছেন মির্জা মেহেদী। কাজ করেন মঞ্চ নাটকে। শ্রীমঙ্গলে বেড়াতে এসে লাউয়াছড়ার এই শুটিং স্পটে এসেছেন। স্মৃতি ধরে রাখতে তুলেছেন ছবিও। তিনি বলেন, “অস্কারজয়ী বিখ্যাত মুভি ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ’ ছবিটির যে অংশটুকু শ্রীমঙ্গল স্টেশন থেকে লাউয়াছড়া পর্যন্ত হয়েছিল, সম্পূর্ণ সড়কটি আমি পায়ে হেঁটে অর্থাৎ শ্রীমঙ্গল স্টেশন থেকে লাউয়াছড়া রেললাইন ধরে এসেছি। অন্যরকম একটা ফিল পেয়েছি। হলিউডের এমন বিখ্যাত একটি ছবির শুটিং এখানে হয়েছিল, এটা জেনে রোমাঞ্চিত হয়েছি।’

জানা যায়, বাংলাদেশে শুট করা প্রথম হলিউড মুভি এটি। বাংলাদেশ ছাড়াও ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেইজে’র শুটিং হয়েছিল ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, ইন্ডিয়া, থাইল্যান্ড, জাপান ও আমেরিকায়।

আইএমডিবিতে ৬.৮ রেটিং পাওয়া মুভিটি আটটি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়। এর মধ্যে পাঁচটি ক্যাটাগরিতে অস্কার জিতেও নেয়। মুভিটিকে এখন পর্যন্ত হলিউডের অন্যতম বড় ফিল্ম প্রজেক্ট হিসেবে বিবেচনা করা হয়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন