বিজ্ঞাপন

করোনায় স্থগিত থাকা পরীক্ষা নেবে চবি

November 15, 2020 | 7:58 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে স্থগিত থাকা পরীক্ষা ‘স্বাস্থ্যবিধি মেনে’ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ। তবে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও ছাত্রাবাস বন্ধ থাকবে বলেও জানানো হয়েছে।

বিজ্ঞাপন

রোরবার (১৫ নভেম্বর) ড. এ আর মল্লিক প্রশাসনিক ভবনে একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

রেজিস্ট্রার মনিরুল বলেন, করোনার কারণে স্থগিত থাকা পরীক্ষাগুলো স্বাস্থ্যবিধি মেনে নেওয়ার বিষয়ে একটি নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিজ নিজ বিভাগের সভাপতিরা আলাপ-আলোচনা করে পরীক্ষা নিয়ে নিতে পারবেন। এক্ষেত্রে স্নাতকোত্তর ও স্নাতক শেষ বর্ষের স্থগিত পরীক্ষা প্রথমে নেওয়া হবে। ক্রমান্বয়ে অন্যান্য বর্ষের স্থগিত পরীক্ষা নেওয়া হবে। স্থগিত পরীক্ষা নেওয়ার পর করোনার কারণে যে সব বিভাগ পরিক্ষার সম্ভাব্য তারিখ দেওয়ার পরও পরীক্ষা নিতে পারেনি তাদেরও পরীক্ষা হবে। একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী এই সকল পরীক্ষা চলাকালীন সময়ে আবাসিক হল ও ছাত্রাবাস বন্ধ থাকবে বলে জানান তিনি।

এর আগে, সোমবার (১৯ অক্টোবর) বিভিন্ন বিভাগের স্থগিত পরীক্ষা নেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিক্ষার্থীরা। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে পাঁচ দফা দাবিতে স্মরকলিপিও জমা দেন তারা।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ে ছয়টি ইনস্টিটিউট ও ৪৮টি বিভাগে সর্বমোট শিক্ষার্থী আছেন প্রায় ২৭ হাজার ৫৫০ জন। শিক্ষক আছেন ৯০৭ জন। করোনাভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের ক্ষতি ‘পুষিয়ে নিতে’ গত ৬ সেপ্টেম্বর থেকে অনলাইন ক্লাস শুরু করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। তবে দ্রুত গতির ইন্টারনেট অভাব, ভালোমানের ডিভাইস না থাকায় অর্ধেক শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশ নিতে পারছেন না বলেও জানা গেছে।

করোনাভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের ক্ষতি ‘পুষিয়ে নিতে ৬ সেপ্টেম্বর থেকে অনলাইন ক্লাস শুরু করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন