বিজ্ঞাপন

নতুন তিন নিয়মে বিগ ব্যাশ হবে আরও আকর্ষণীয়?

November 16, 2020 | 1:32 pm

স্পোর্টস ডেস্ক

ক্রিকেটকে আরও আকর্ষণীয়ভাবে উপস্থাপনের লক্ষ্যে এবার অস্ট্রেলিয়ান বিগ ব্যাশে নতুন তিন নিয়ম সংযোজন হয়েছে। বিগ ব্যাশ কর্তৃপক্ষ ধারণা করছে নতুন এই তিন নিয়ম বিগ ব্যাশের আকর্ষণ বাড়িয়ে দেবে বহুগুনে। এই টি-টোয়েন্টি টুর্নামেন্টটির দশম আসরে সংযোজিত নতুন তিন নিয়ম হচ্ছে, ‘পাওয়ার সার্জ’, ‘এক্স-ফ্যাক্টর’ এবং ‘ব্যাশ বুস্ট’।

বিজ্ঞাপন

ক্রিকেট অস্ট্রেলিয়া এই তিন নিয়মের সংযোজনের ব্যাপারটি নিশ্চিত করেছে। একটি ম্যাচের ৪০ ওভারকে আরও বেশি আকর্ষণীয় করাই এই নিয়মের লক্ষ্য। খেলায় নতুন করে যোগ হবে উত্তেজনা ও বাড়তি উন্মাদনা। আয়োজকরা মনে করছেন এই নিয়মের মাধ্যমে অধিনায়ক ও কোচেদের সিদ্ধান্ত গ্রহণ আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে এবং সেই সঙ্গে ক্রিকেটারদের বাড়বে সম্পৃক্ততা।

আন্তর্জাতিক ক্রিকেট, ফ্রাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটসহ ক্রিকেটের নানান দলে নানান ভূমিকায় কাজ করা বিশ্লেষক ট্রেন্ট উডহিল এই নতুন তিন নিয়ম যোগের পরামর্শ দেন। গত আগস্টে বিগ ব্যাশের পরামর্শক হিসেবে যোগ দেওয়ার পর বিগ ব্যাশকে আরও আকর্ষণীয় করে তোলার দায়িত্ব পড়ে তার কাঁধে। আর ১০ম আসরে এই টুর্নামেন্টকে আকর্ষণীয় করে তুলতে নতুন এই তিন নিয়ম যোগ করা হয়।

দেখে নেওয়া যাক এই তিন নতুন সংযোজিত নিয়মে কী থাকছে-

বিজ্ঞাপন
  • পাওয়ার সার্জ

প্রথাগত টানা ৬ ওভারের পাওয়ার প্লে থাকছে না। তার বদলে ইনিংসের শুরুতে থাকবে ৪ ওভার বাধ্যতামূলক পাওয়ার প্লে। আর বাকি দুই ওভারের পাওয়ার প্লে ব্যাটিং দল ১১ থেকে ২০ ওভারের মধ্যে যেকোনো সময় নিতে পারবেন। এই দুই ওভারের নামকরণ করা হয়েছে ‘পাওয়ার সার্জ।’ এই দুই ওভারে ৩০ গজ বৃত্তের ভেতরে ও বাইরে ফিল্ডার রাখার নিয়ম ৪ ওভারের পাওয়ার প্লের মতোই থাকবে।

  • এক্স-ফ্যাক্টর

আন্তর্জাতিক ক্রিকেটে এক সময় চালু করা হয়েছিল ‘সুপার-সাব।’ মোটেও সফল হয়নি সেই পরীক্ষা। বাতিল করে দেওয়ার ১৫ বছর পর নতুন মোড়কে আনা হলো বদলি ক্রিকেটার খেলানোর সুযোগ।প্রথম ইনিংসের ১০ ওভারের পর বদলি ক্রিকেটার নিতে পারবে দুই দলই। সেই ক্রিকেটারকে হতে হবে খেলোয়াড় তালিকার দ্বাদশ বা ত্রয়োদশ ব্যক্তি। প্রথম ১০ ওভারের মধ্যে যে ক্রিকেটার ব্যাট করেননি কিংবা ১ ওভারের বেশি বল করেননি, কেবল তাদেরই বদলি নেওয়া যাবে।

এই বদলি নেওয়া যাবে ১০ ওভারের পর। উদাহরণ হিসেবে বলা যায়, কোনো বোলার ১০ ওভারের আগে চোট পেলেও তখনই তার বদলি নেওয়া যাবে না।

বিজ্ঞাপন
  • ব্যাশ বুস্ট

ম্যাচ জয়ের জন্য এখন আর দুই পয়েন্ট নয়, সুযোগ থাকবে চার পয়েন্ট জয়ের। তবে শুধু ম্যাচ জয়ের জন্য থাকছে তিন পয়েন্ট। বাকি এক পয়েন্ট জয়ের সুযোগ থাকবে দুই দলেরই। এই ব্যাশ বুস্ট পয়েন্ট নির্ধারিত হবে দ্বিতীয় ইনিংসের ১০ ওভার পর। প্রথম ১০ ওভার করে শেষে যে দলের রান বেশি থাকবে, তারাই পাবে ওই এক পয়েন্ট।

অর্থাৎ নতুন এই তিন নিয়ম কেবল ম্যাচে জয়ী দলের জন্য বেশি সুবিধা দেবে তা নয়, পরাজিত দলেরও থাকবে ম্যাচ থেকে কমপক্ষে একটি পয়েন্ট নেওয়ার। তবে তার জন্য ম্যাচের শেষ দশ ওভারটা অন্ততপক্ষে জিততে হবে দলটিকে।

সারাবাংলা/এসএস

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন