বিজ্ঞাপন

১২ দিনে ১ বিলিয়ন ডলার রেমিট্যান্সের রেকর্ড

November 16, 2020 | 5:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির চলমান সংকটের মধ্যেও প্রবাসী আয়ে ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে। চলতি মাসের প্রথম ১২ দিনেই প্রবাসীদের পাঠানো এই রেমিট্যান্সের পরিমাণ ছাড়িয়ে গেছে ১ বিলিয়ন বা একশ কোটি মার্কিন ডলার। দেশের ইতিহাসে একক মাসের মাত্র ১২ দিনে এর আগে কখনো এত পরিমাণ রেমিট্যান্স আসেনি।

বিজ্ঞাপন

সোমবার (১৬ নভেম্বর) অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ১ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত ১২ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ১.০৬৬ বিলিয়ন বা ১০৬ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। বিজ্ঞপ্তিতে রেমিট্যান্সের এই রেকর্ডকে ‘বাংলাদেশের ইতিহাসে এটি একটি বিরল ঘটনা’ হিসেবে অভিহিত করা হয়েছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ১২ দিনের তথ্যসহ চলতি ২০২০-২১ অর্থবছরের এ পর্যন্ত, অর্থাৎ ১ জুলাই থেকে ১২ নভেম্বর পর্যন্ত দেশে মোট রেমিট্যান্স এসেছে ৯ দশমিক ৮৯১ বিলিয়ন বা ৯৮৯ কোটি ১০ লাখ মার্কিন ডলার। ২০১৯-২০ অর্থবছরের একই সময়ে দেশে রেমিট্যান্স এসেছিল ৬.৮৯৭ বিলিয়ন বা ৬৮৯ কোটি ৭৯০ লাখ মার্কিন ডলার। সে হিসাবে চলমান অর্থবছরের এই সময় পর্যন্ত রেমিট্যান্সের প্রবাহ আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৪৩ দশমিক ৪২ শতাংশ বেশি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, অপ্রত্যাশিত অভিঘাত কোভিড-১৯-এর প্রভাবে বড় ধরনের অর্থনৈতিক সংকটে পড়েছে সারাবিশ্ব। এই সময়টাতে আমাদের রেমিট্যান্স যোদ্ধারা কষ্ট করে অর্থ পাঠিয়ে আমাদের অর্থনীতিকে গতিশীল রাখতে চালকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বিদেশ থেকে বৈধ পথে রেমিট্যান্স তথা প্রবাসী আয় পাঠালে ২ শতাংশ নগদ প্রণোদনা দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়েছিল। এর পরপরই রেমিট্যান্স প্রবাহ বাড়তে শুরু করে।

অর্থমন্ত্রী বলেন, ওই সময় অনেকেই বলতে শুরু করলেন— এগুলো ঠিক নয়, টেকসই নয়। শুধু তাই নয়, চলতি অর্থবছরের প্রথম তিন মাস যখন অসাধারণ এবং অবিশ্বাস্য গতিতে রেমিট্যান্স অর্জিত হচ্ছিল, তখন কর্মীরা তাদের কাজকর্ম বা ব্যবসা গুটিয়ে দেশে ফিরে আসছেনসহ বিভিন্ন মন্তব্য করতে শুরু করলেন অনেকে। আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাও তাল মিলিয়ে বলতে শুরু করল— রেমিট্যান্সের এই প্রবাহ ঠিক নয়, টেকসই হবে না। কিন্তু প্রণোদনা ঘোষণার পর থেকে আজ পর্যন্ত রেমিট্যান্স প্রবৃদ্ধির যে প্রবাহ, তাতে তাদের ভবিষ্যদ্বাণী ভুল প্রমাণিত হয়েছে। আমরা যে সঠিক ছিলাম, আরও একবার প্রমাণিত হয়েছে।

বিজ্ঞাপন

চলতি নভেম্বরের ১২ তারিখ পর্যন্ত প্রবাসী আয় এসেছে ১ বিলিয়ন ডলারেরও বেশি, যা দেশের ইতিহাসে মাত্র ১২ দিনে আগে কখনো অর্জিত হয়নি। গড়ে প্রতিমাসে দুই বিলিয়ন মার্কিন ডলারের ওপরে প্রবাসী আয় অর্জনও ইতিহাসে একটি বিরল ঘটনা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই রেমিট্যান্স প্রবাহের কারণে প্রবাসীদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন