বিজ্ঞাপন

কেন খাবেন কাজুবাদাম?

November 16, 2020 | 8:45 pm

মো. বিল্লাল হোসেন

আগেকার দিনের তুলনায় বর্তমান সময়ে মানুষ অনেক বেশি স্বাস্থ্য সচেতন। এরই ধারাবাহিকতায় শরীর সুস্থ রাখতে অনেকেই স্ন্যাকস হিসেবে কাজুবাদাম খেতে পছন্দ করনে। কাজুবাদাম খুবই পুষ্টিকর একটি খাদ্য এতে অনেক ধরনের পুষ্টি উপাদান বিদ্যমান। এতে কয়েকটি গুরুত্বপূর্ণ উপাদান হলো—ফাইবার, প্রোটিন, ভিটামিন, মিনারেলস, অ্যান্টিঅক্সিডেন্টস, ফাইটোকেমিক্যালস, ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি এসিড ইত্যাদি। এখন তবে জেনে নেওয়া যাক কাজুবাদাম খেলে আপনি কী কী উপকার পাবেন।

বিজ্ঞাপন

হৃদরোগ প্রতিরোধে
হৃদরোগ মৃত্যুর অন্যতম কারণ। কাজুবাদামে রয়েছে স্বাস্থ্যকর ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি এসিড যা দেহে ক্ষতিকর কোলেস্টেরল (এলডিএল)-এর পরিমাণ কমিয়ে দেয় ও ভালো কোলেস্টেরল (এইচডিএল)-এর পরিমাণ বাড়িয়ে দেয়, ফলে হৃদরোগের ঝুঁকি কমে যায়।

চোখের যত্নে
যারা শহরে বাস করেন, ধুলোবালি ও দূষিত বায়ু তাদের জন্য নিত্যনৈমিত্তিক ব্যাপার। এভাবে প্রতিদিন যদি চোখের মধ্যে ধুলো যায় তাহলে খুব সহজেই চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। তাই যারা ধুলোর রাজ্যে বসবাস করেন তাদের উচিত নিয়মিত কাজুবাদাম খাওয়া। কারণ কাজুবাদামে আছে জিয়াজ্যানথিন নামক একটি পিগমেন্ট যা আপনার চোখের রেটিনাতে একটি আবরণ তৈরি করে চোখকে ধুলোবালি ও আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে রক্ষা করে। এছাড়া এটি ম্যাকুলার ডিজেনেরেশন নামক চোখের রোগ প্রতিরোধ করে।

অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা প্রতিরোধে
এতে উপস্থিত কপার অ্যানিমিয়া বা রক্তাল্পতা নামক রোগ প্রতিরোধ করে। কপার একটি অ্যান্টিঅক্সিডেন্টস তাই এটি আমাদের দেহ থেকে ফ্রি র‍্যাডিকেল বের করে দেয় এবং ক্যানসারের ঝুঁকি কমায়। বিশেষ করে যেসব নারীদের অ্যানিমিয়া আছে তাদের প্রতিদিন কাজুবাদাম খাওয়া উচিত।

বিজ্ঞাপন

ত্বকের সুরক্ষায়
কাজুবাদামের তেলে রয়েছে সেলেনিয়াম, জিংক, ম্যাগনেসিয়াম, আয়রন ও ফসফরাস যা আপনার ত্বককে দেবে দারুণ সুরক্ষা। তাছাড়া এতে উপস্থিত সেলেনিয়াম একটি অ্যান্টিঅক্সিডেন্টস যা ক্যানসার প্রতিরোধে সহায়ক হিসেবে কাজ করে।

ওজন কমাতে
ওজন কমাতে কাজুবাদামের জুড়ি মেলা ভার। এতে উপস্থিত ওমেগা-৩ ফ্যাটি এসিড দেহের অতিরিক্ত মেদ পোড়াতে করতে সাহায্য করে। কাজুবাদামে উপস্থিত ফাইবার ক্ষুধা কমিয়ে দেয় ফলে ওজন নিয়ন্ত্রণ করা অনেক সহজ হয়। তবে ওজন কমানোর জন্য কাজুবাদাম খেতে হবে কাঁচা ও লবণ ছাড়া।

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে
কাজুবাদামে উপস্থিত ফাইবার কোষ্ঠকাঠিন্য, কোলন ক্যানসার ও হৃদরোগ প্রতিরোধে দারুণ ভূমিকা পালন করে।

বিজ্ঞাপন

চুলের যত্নে
কাজুবাদামে উপস্থিত কপার চুলের রঞ্জক পদার্থ মেলাটোনিন বৃদ্ধিতে সহায়তা করে ফলে চুল হয় মসৃণ ও স্বাস্থ্যবান।

লেখক: শিক্ষার্থী, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগ,ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ

সারাবাংলা/এসবিডিই/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন