বিজ্ঞাপন

পেরুতে ৭ দিনের ব্যবধানে ৩ প্রেসিডেন্ট

November 17, 2020 | 2:11 pm

আন্তর্জাতিক ডেস্ক

৭৬ বছর বয়সী কংগ্রেস সদস্য ফ্রানসিসকো সাগাস্তিকে নতুন অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচন করেছে দেশটির কংগ্রেস। এ নিয়ে সাত দিনের মধ্যে দেশটি প্রেসিডেন্ট পদে তিন দফা রদবদল হলো। খবর বিবিসি।

বিজ্ঞাপন

টিকে গেলে ২০২১ প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত দেশটির নেতৃত্ব দিবেন তিনি।

এর আগের সপ্তাহের সোমবার প্রেসিডেন্ট মার্টিন ভিজকারাকে ঘুষ গ্রহণের অভিযোগে ক্ষমতাচ্যুত করে বিরোধী দল অধ্যুষিত কংগ্রেস। এরপর পেরুর অন্তর্বর্তী প্রেসিডেন্টের দায়িত্ব নেন কংগ্রেসের স্পিকার ম্যানুয়েল মেরিনো। ভিজকারার ক্ষমতাচ্যুতিকে কেন্দ্র করে পেরুজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ চলাকালে অন্তত দুই জনের মৃত্যু এবং বহু প্রতিবাদকারী আহত হন।

কিন্তু, মেরিনোর বিরুদ্ধে চলা বিক্ষোভ দমনে পুলিশ শক্তি প্রয়োগ করলে পরিস্থিতি উল্টে যায়। পুলিশি নিষ্ঠুরতার প্রতিবাদে তার নবগঠিত মন্ত্রিসভার ১২ সদস্য পদত্যাগ করলে চাপে পড়ে যান মেরিনো। সংকট মোকাবিলায় তার গৃহীত পন্থা নিয়ে আইন প্রণেতাদের অসন্তোষ ও চাপের মুখে রোববার (১৫ নভেম্বর) পদত্যাগ মেরিনো।

বিজ্ঞাপন

তারপর, কংগ্রেসের ভোটে নির্বাচিত হয়ে সাত দিনেরও কম সময়ের মধ্যে পেরুর তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন ফ্রানসিসকো সাগাস্তি।

এ ব্যাপারে কংগ্রেস সদস্য আলবের্তো দে বেলাউন্দে বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, এখন পেরুর জন্য গুরুত্বপূর্ণ হলো স্থিতিশীলতা ফিরিয়ে আনা ও এই দুঃস্বপ্নের অবসান ঘটানো।

এমন এক সময়ে পেরুতে এ অস্থিরতা তৈরি হলো, যখন বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ তামা উত্তোলক দেশটিতে করোনাভাইরাস মহামারির পাশাপাশি ১০০ বছরের মধ্যে সবচেয়ে নাজুক অর্থনৈতিক দশায় পড়ার আশঙ্কার বিরুদ্ধেও লড়তে হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন