বিজ্ঞাপন

‘দামাল’-এ সিয়াম, মীম, শরিফুল রাজ!

November 17, 2020 | 7:14 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

স্বাধীন বাংলা ফুটবল দলকে নিয়ে রায়হান রাফি নির্মাণ করতে যাচ্ছেন ‘দামাল’। ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করবেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মীম ও শরিফুল রাজ। এ তালিকায় আরও রয়েছেন ইন্তেখাব দিনার ও আসাদুজ্জামান নূর। সারাবাংলাকে তাদের অভিনয়ের বিষয়টি নিশ্চিত করেছেন ছবিটি সংশ্লিষ্ট কয়েকটি সূত্র।

বিজ্ঞাপন

তবে এ ব্যাপারে পুরোপুরি ‘নো কমেন্টস’ পরিচালক রায়হান রাফি। তিনি সারাবাংলাকে বলেন, আমার ছবির প্রযোজক ইমপ্রেস টেলিফিল্ম। তারা সবকিছু আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে জানাবেন। এর আগে আমি আসলে কারও নামই বলতে পারবো না।

তবে তিনি বলেন, ‘আমাদের এ ছবির গল্প যেহেতু ফুটবল নিয়ে, তাই এর প্রধান চরিত্রদের ফুটবল খেলতে পারতে হবে। কাস্টিংয়ের ক্ষেত্রে আমরা ওই বিষয়টিকে প্রাধান্য দিয়েছি।’

বিজ্ঞাপন

জানা গেছে, আগামী ২৫ নভেম্বর থেকে ছবিটির শুটিং শুরু হবে।

মহান মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতার পক্ষে জনমত তৈরি ও মুক্তিযোদ্ধাদের জন্য ফান্ড তৈরির লক্ষে গঠিত হয়েছিল ‘স্বাধীন বাংলা ফুটবল দল’। তারা বিভিন্ন স্থানে মোট ১৬টি ম্যাচ খেলেন। ম্যাচগুলো থেকে আয়কৃত ৫ লাখ টাকা মুক্তিযুদ্ধের ফান্ডে জমা দেওয়া হয়।

বিজ্ঞাপন

১৯৭১ সালের জুন মাসে স্বাধীন বাংলা ফুটবল দলটি গঠিত হয়। প্রথমদিকে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে স্বাধীন বাংলা ফুটবল দলের কথা উল্লেখ করে মুজিবনগর গিয়ে তাতে যোগ দিতে বলা হয় খেলোয়াড়দের। এ সময় মুজিবনগরে প্রথমে গিয়ে উপস্থিত হন প্রতাপ শঙ্কর হাজরা, সাইদুর রহমান প্যাটেল, শেখ আশরাফ আলীসহ আলী ইমাম এবং অন্যরা। ৩১ জন বাছাই করে স্বাধীন বাংলা ফুটবল দল গঠন করা হয়। ২৫ জুলাই পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর স্টেডিয়ামে নদিয়া একাদশের বিপক্ষে স্বাধীন বাংলা ফুটবল দল প্রথম খেলতে নামে। ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

দলটির অধিনায়ক ছিলেন জাকারিয়া পিন্টু। সহঅধিনায়ক ছিলেন প্রতাপ শঙ্কর হাজরা। ব্যবস্থাপক ছিলেন তানভীর মাজহারুল ইসলাম তান্না এবং প্রশিক্ষক ছিলেন ননী বসাক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন