বিজ্ঞাপন

ইসরায়েলে বাহরাইনের ১ম প্রতিনিধি দল

November 18, 2020 | 4:37 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইতিহাসে প্রথমবারের মতো বাহরাইনের একটি সরকারি প্রতিনিধি দল ইসরায়েল পৌঁছেছে। গালফ এয়ারের একটি ফ্লাইটও এই প্রথমবারের মতো তেল আবিবে অবতরণ করেছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বুধবার (১৮ নভেম্বর) ইসরায়েলে পৌঁছানো বাহরাইনের সরকারি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আব্দুল লতিফ আল জায়ানি।

এদিকে, ইসরায়েল সফরকালে বাহরাইনের পুররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও'র সঙ্গে জেরুজালেমে বৈঠকে মিলিত হবেন বলে জানিয়েছে রয়টার্স।

বিজ্ঞাপন

এর আগে, চলতি বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্কন্নোয়ন চুক্তিতে সই করেছিল বাহরাইন।

অন্যদিকে, ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশটির আর্মি রেডিওকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে - সেপ্টেম্বরের ওই চুক্তির অংশ হিসেবেই বাহরাইনের সরকারি প্রতিনিধি দল ইসরায়েল সফরে এসেছে।

বিজ্ঞাপন

অচিরেই দুই দেশের মধ্যে বেসামরিক বিমান চলাচল, ভিসা সুবিধা এবং দূতাবাস খোলার বিষয়গুলোর সুরাহা হবে বলে জানিয়েছেন ওই ইসরায়েলি মুখপাত্র।

প্রসঙ্গত, ইসরায়েল-ফিলিস্তিন দীর্ঘদিন ধরে ভূ-সীমা নিয়ে নিজেদের মধ্যে বিরোধে লিপ্ত আছে। ফিলিস্তিনের ওপর ইসরায়েলি আগ্রাসনের তোয়াক্কা না করে বাহরাইনের মত একটি মুসলিম দেশ যেভাবে ইসরায়েলে প্রতিনিধি দল পাঠালো তা নজিরবিহীন বলে উল্লেখ করেছে ফিলিস্তিনি বিদ্রোহীরা।

বিজ্ঞাপন

অপরদিকে, ইসরায়েলের সঙ্গে দীর্ঘ বৈরিতার অবসান ঘটিয়ে নতুন করে সম্পর্ক শুরু করার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগ্রহে সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন এবং সুদানের সঙ্গে হোয়াইট হাউজে উপস্থিত হয়ে চুক্তি সই করে ইসরায়েল। সে সময়, হোয়াইট হাউজ থেকে জানানো হয়েছিল অচিরেই আরও কিছু মুসলিম অধ্যুষিত এবং মধ্যপ্রাচ্যভুক্ত দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি করতে যাচ্ছে ইসরায়েল।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন