বিজ্ঞাপন

৭ মার্চের ভাষণ পাঠ্যবইয়ে চায় শিশু সামি, অবস্থান প্রেস ক্লাবে

November 18, 2020 | 5:21 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ এরই মধ্যে স্থান করে নিয়েছে সংবিধানে। ‘ডকুমেন্টারি হেরিটেজ’ হিসেবে ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্ট্রার’ হিসেবেও ভাষণটিকে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। এই ভাষণটিকেই প্রাথমিকের পাঠ্যবইয়ে অন্তর্ভুক্তির দাবি জানাচ্ছে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ফারহান সাদিক খান (সামি)। শুধু তাই নয়, এই দাবিতে রীতিমতো অবস্থান কর্মসূচি পালন করেছে শিশুটি।

বিজ্ঞাপন

বুধবার (১৮ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে দেখা যায়, সেখানে ফুটপাতে বসে আছে শিশু সামি। তার পেছনের ব্যানারটিতে লেখা রয়েছে, প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করার জন্য সে অবস্থান কর্মসূচি পালন করছে। তার দাবি, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি প্রাথমিকের পাঠ্যবইয়ের অন্তর্ভুক্ত করতে হবে।

শিশু সামির বাড়ি মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়নে। বাবা আমিনুল ইসলাম কান। ধল্লা ইউনিয়ন কাউন্সিল উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে পড়ালেখা করছে শিশু সামি।

বিজ্ঞাপন

কেন এভাবে প্রেস ক্লাবের সামনে অবস্থান— জানতে চাইলে শিশু শিক্ষার্থী ফারহান সাদিক সামি সারাবাংলাকে বলে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি স্বাধীনতার এক মহাল দলিল। এই ভাষণটি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে। বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠে মুগ্ধ হয়ে আমি ক্লাস ওয়ানে থাকতে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি শিখে ফেলেছি। পরে বঙ্গবন্ধুর আরও কয়েকটি ভাষণ রপ্ত করেছি। তার প্রতিটি ভাষণ একেকটি ইতিহাস।

সামি বলছে, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ আমি যখন শিখি তখন ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও মূল্য সঠিকভাবে বুঝিনি। এখন হয়তো কিছুটা হলেও বুঝতে পারি। আমার মতো আরও অনেক শিশুই আসলে এই মহামূল্যবান ভাষণের গুরুত্ব ঠিকভাবে বুঝতে পারে না। পুরো ভাষণটি বা ভাষণের কোনো একটি অংশও যদি প্রাথমিকের কোনো একটি শ্রেণিতে থাকত, তাহলে শিক্ষকরা সুন্দর করে ভাষণের মর্মকথা আমাদের বুঝিয়ে দিতে পারতেন। তাহলে আমরাও ভাষণটি অল্প বয়সেই বুঝতে পারতাম।

‘আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করছি, ৭ মার্চের ভাষণ কিংবা ভাষণের অংশবিশেষ প্রাইমারি বইতে অন্তর্ভুক্ত করুন। এতে করে ছোটবেলা থেকেই শিশুরা বঙ্গবন্ধুকে চিনবে এবং বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও মূল্য বুঝতে পারবে। প্রধানমন্ত্রী আমার আবেদনটি গ্রহণ করে যথাযথ কর্তৃপক্ষকে উদ্যোগ নিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন— এটুকুই প্রত্যাশা,’— বলছে শিশু সামি।

বিজ্ঞাপন

প্রেস ক্লাবের সামনে শিশু সামির এই অবস্থান কর্মসূচি দৃষ্টি আকর্ষণ করেছে অনেকেরই। তাদের অনেকেই এসে শিশু সামির সঙ্গে কথা বলেছেন। জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক কায়সার হামিদও এসে তার দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন। এছাড়া বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক দলও সামির সঙ্গে সংহতি জানায়।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন