বিজ্ঞাপন

ডা. মামুনকে গ্রেফতার ও রিমান্ডের বিরুদ্ধে বিএমএর প্রতিবাদ

November 19, 2020 | 9:11 am

সারাবাংলা/এসবি/এমআই

ঢাকা: আদাবরের মাইন্ড এইড হাসপাতালে জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (এএসপি) আনিসুল করিমকে পিটিয়ে হত্যার মামলায় গ্রেফতার হওয়া জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের রেজিস্ট্রার ও লোকসেবী চিকিৎসক ডা. আব্দুল্লাহ আল মামুনকে গ্রেফতার, রিমান্ড ও হয়রানির তীব্র ক্ষুব্ধ প্রতিবাদ জানিয়েছে চিকিৎসকদের জাতীয় সংগঠন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)। সংগঠনটির পক্ষ থেকে অতি দ্রুত ডা. আব্দুল্লাহ আল মামুনের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দাবি করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৮ নভেম্বর) বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরীর সই করা বিবৃতিতে এই দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ঢাকাস্থ একটি প্রাইভেট মানসিক স্বাস্থ্য কেন্দ্রে পুলিশের এ এস পি আনিসুল করিমের মৃত্যুকে কেন্দ্র করে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের রেজিস্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুনকে গত ১৭ নভেম্বর তার সরকারী আবাসিক স্থল থেকে ডিবি পুলিশ গ্রেফতার করায় বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন এর তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছে।

যেকোনো মৃত্যুই দুঃখজনক উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, জনাব আনিসুল করিম মানসিকভাবে উত্তেজিত অবস্থায় ৯ নভেম্বর তারিখ আনুমানিক সকাল ৭টায় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট হাসপাতালের জরুরি বিভাগে তার পরিবারের সদস্য ও পুলিশ সহকর্মী সহকারে চিকিৎসার জন্য আসেন। জরুরি বিভাগের কর্মরত চিকিৎসক তাকে চিকিৎসা প্রদান শেষে অবজারভেশনে রাখেন এবং পরবর্তীতে আবাসিক সাইক্রিয়াটিস্ট (সহকারী অধ্যাপক)-এর দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক তাকে পর্যবেক্ষণ শেষে হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। কিন্তু রোগীর আত্মীয়স্বজন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট হাসপাতাল ভর্তি না করে নিজ দায়িত্বে রোগীকে নিয়ে হাসপাতাল ত্যাগ করেন। পরবর্তীতে রোগীর স্বজনেরা জনাব আনিসুল করিমকে একটি প্রাইভেট হাসপাতালে নিয়ে যান এবং সেখানে ভর্তির পর তার মৃত্যু হয়। যেকোন মৃত্যুই অত্যন্ত দুঃখজনক এবং অনাকাঙিক্ষত। আমরা তার আত্মার শান্তি কামনা করি।

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও বলা হয়, ওই রোগী জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট হাসপাতালে মৃত্যুবরণ করেননি এবং ওই প্রতিষ্ঠানের কোন চিকিৎসকের কোন সংশ্লিষ্টতাও নেই। এমনকি যে প্রাইভেট হাসপাতালে রোগীকে ভর্তি করা হয়েছিল সেখানে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের রেজিস্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুন ঐ রোগীকে দেখেননি। উক্ত ঘটনায় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের রেজিস্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুনকে গ্রেফতার করে রিমান্ডে নেয়া সম্পূর্ণ কল্পনাপ্রসূত, অযৌক্তিক, অন্যায় ও হয়রানিমূলক। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে একজন সরকারী চিকিৎসক কর্মকর্তাকে এভাবে গ্রেফতার করে রিমান্ডে নেয়ায় দেশের সকল চিকিৎসককে সংক্ষুব্ধ করেছে।

মহামান্য আদালতের নির্দেশনা ব্যতিরেকে সম্পূর্ণ কাল্পনিক অভিযোগের ভিত্তিতে একজন সরকারী চিকিৎসক কর্মকর্তাকে এভাবে গ্রেফতার অব্যাহত থাকলে স্বাভাবিক চিকিৎসা ব্যবস্থা ব্যাহত হতে পারে বলে উল্লেখ করা হয় বিবৃতিতে।

বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন অবিলম্বে ডা. আব্দুল্লাহ আল মামুনের নিঃশর্ত মুক্তি দাবি করছে বলে জানানো হয় বিবৃতিতে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) আনিসুল করিম শিপনকে হাসপাতালে পিটিয়ে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় ১৭ নভেম্বর গ্রেফতার করা হয় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের রেজিস্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুনকে।

সিনিয়র করেসপন্ডেন্ট

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন