বিজ্ঞাপন

ভুল সংশোধনে ৭ দিন সময় পাবেন প্রাথমিকে আবেদনকারীরা

November 19, 2020 | 7:48 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধন করতে সাতদিন সময় পাবেন আবেদনকারীরা। ফি পরিশোধ করা প্রার্থীরা আগামী ২৮ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত ভুল তথ্য সংশোধন করতে পারবেন।

বিজ্ঞাপন

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) বলছে, এবারে সহকারী শিক্ষক পদে আবেদন করা অনেকেই আবেদন প্রক্রিয়ায় কিচু ভুলত্রুটি করেছে। এ সব ভুল সংশোধনের জন্য সাত দিন সময় দেওয়া হয়েছে।

আবেদনকারীরা বলছেন, অনলাইন আবেদন করতে গিয়ে তারা নানা জটিলতার মধ্যে পড়ছেন। সার্টিফিকেট গ্রহণ না করা, বিশ্ববিদ্যালয় যুক্ত না থাকায় আবেদন সম্পন্ন না হওয়া, লিঙ্গ নির্বাচনে ভুলসহ নানান ছোট সমস্যার সমাধানের জন্য অধিদফতরের সহযোগিতা চেয়েছিলেন তারা। তাদের আবেদনের ভুল সংশোধনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ডিপিইর সহকারী পরিচালক আতিক বিন সাত্তার।

বিজ্ঞাপন

তিনি বলেন, নানান অভিযোগ পেয়েই ভুল সংশোধনের সিদ্ধান্ত নিয়েছি আমরা। অনলাইন আবেদন কার্যক্রম শেষে আগামী ২৮ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত এসব সংশোধন করা হবে। তার মধ্যে প্রার্থীর ও পিতা-মাতার নাম, জেন্ডার, জন্ম তারিখ, জিপিএ সংক্রান্ত ভুল থাকলে তা সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে সংশোধন করে নিতে হবে।

আবেদন ফি জমা দেওয়া প্রার্থীদের কোনো তথ্য লিখতে ভুল হলে তার জন্য কারেকশন অপশনে গিয়ে রিকোয়েস্ট দিলে তা সংশোধন করতে পরবর্তীতে তাকে লিংক পাঠানো হবে। সংশোধন হওয়ার পর তাকে একটি এসএমএস দিয়ে নিশ্চিত করা হবে বলেও জানান আতিক।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৫ অক্টোবর থেকে শুরু হওয়া আবেদন ১০ লাখে পৌঁছেছে। এ আবেদন প্রক্রিয়া শেষ হবে ২৪ নভেম্বর। এবার সবমিলিয়ে মোট সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শূন্য আসনের সংখ্যা বাড়ানো হলে এ সংখ্যা আরও বাড়বে। সহকারী শিক্ষকদের বেতন হবে জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর গ্রেড ১৩ অনুযায়ী ১১০০০ থেকে ২৬৫৯০ টাকা।

বিজ্ঞপ্তি অনুসারে প্রার্থীদের বয়স ২০ অক্টোবর পর্যন্ত সর্বনিম্ন ২১ বছর এবং গত ২৫ মার্চ পর্যন্ত সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে এ বয়সসীমা হবে ২৫ মার্চ পর্যন্ত ৩২ বছর।

বিজ্ঞাপন

শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক বা সম্মান বা সমমানের ডিগ্রি থাকতে হবে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা।

সারাবাংলা/টিএস/এসে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন