বিজ্ঞাপন

২১ নভেম্বর মুন্সীগঞ্জের মাটি স্পর্শ করবে পদ্মাসেতু

November 19, 2020 | 8:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তিনবছর আগে শরীয়তপুরের জাজিরা প্রান্ত থেকে পদ্মাসেতুর স্প্যান যুক্ত হওয়া শুরু হয়েছিল, তা এখন শেষ পর্যায়ে। প্রায় সাড়ে ৫ কিলোমিটার পাড়ি দিয়ে পদ্মা সেতুর স্প্যান কাঠামো পৌঁছে যাচ্ছে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে। সেতুর ৩৮তম স্প্যান ২১ নভেম্বর যোগ হবে বলে জানিয়েছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি ।

বিজ্ঞাপন

এরপর আর বাকি থাকবে মাত্র তিনটি স্প্যান। যেগুলো মাওয়া প্রান্তের খুঁটিগুলোতে বসবে।

৩৮তম স্প্যান যে দুটি খুঁটিতে বসানো হবে তার একটি মাওয়া প্রান্তে তীরের মধ্যে পড়েছে আর অন্যটি নদীতে। অর্থাৎ প্রদর্শিত প্রথম এবং দ্বিতীয় খুটিতে বসছে ৩৮ তম স্প্যান ।

এর আগে জাজিরা প্রান্তেও সবশেষ খুঁটি এবং তার আগের খুঁটিতে তে একইভাবে ৪২তম স্প্যান বসানো হয়েছিল। যার একটি খুঁটি ছিল শরীয়তপুরের মূল ভূখণ্ডে এবং বাকিটি নদীতে।

বিজ্ঞাপন

সেতুর ৩৮তম স্প্যান বসানোর পর ৬ কিলোমিটারের দ্বারপ্রান্তে পৌঁছে যাবে পদ্মাসেতু।

মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। দুই পাড়ে সংযোগ সড়কের সঙ্গে যুক্ত হওয়া অংশ মিলিয়ে প্রায় সাড়ে ৯ কিলোমিটার লম্বা পদ্মাসেতু।

১৫ ডিসেম্বরের দিকে পদ্মা সেতুর সর্বশেষ স্প্যানটি বসিয়ে দেওয়া হবে।

বিজ্ঞাপন

এরপর পদ্মা সেতুর কাজ বাকি থাকবে শুধু সড়কপথ আর তার নিচে রেলপথ টানা। যা এরই মধ্যে শরীয়তপুরের জাজিরা প্রান্ত থেকে শুরু হয়ে প্রায় দুই কিলোমিটার পাড়ি দিয়েছে।

২০২১ সালের ডিসেম্বরে খুলবে বাংলাদেশের স্বাধীনতার পর সবচেয়ে বড় কোনো নির্মাণ অবকাঠামো এবং সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় সেতু এটি। পদ্মাসেতু  চালু হলে প্রমত্তা নদীর ওপর গাড়ি চলতে দেখা যাবে।

সারাবাংলা/এসএ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...