বিজ্ঞাপন

নিয়ম ভেঙে আয়োজন করা সান্ধ্য কোর্সের সেই পরীক্ষা বাতিল

November 20, 2020 | 12:41 pm

ঢাবি করেসপন্ডেন্ট

বিতর্ক ও সমালোচনার মুখে সান্ধ্য কোর্সে শিক্ষার্থী ভর্তির জন্য আয়োজন করা সেই পরীক্ষা বাতিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ। বিশ্ববিদালয়েরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

আজ শুক্রবার (২০ নভেম্বর) সকালে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে ব্যবসায় প্রশাসন অনুষদের এমবিএ (ইভনিং) প্রোগ্রামের (৪৫তম ব্যাচ) ভর্তি পরীক্ষাটি হওয়ার কথা ছিল।

ঢাবি উপাচার্য ড. আখতারুজ্জামান সারাবাংলাকে বলেন, আমি বিষয়টি জানতাম না। গতকাল সাংবাদিকরাই আমাকে জানিয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে আজ (শুক্রবার) সকালে অনুষদটির ডিনের সঙ্গে কথা বলেছি। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগেই বাতিলের নোটিশ টাঙিয়ে দেওয়া হয়।

বিজ্ঞাপন

পরে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে সকাল সাড়ে ১০টার দিকে পরীক্ষা স্থগিতের নোটিশ দেখা গেছে। নোটিশে বলা হয়েছে, ‘দুঃখিত! অনিবার্য কারণবশত এমবিএ (ইভিনিং) ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরবর্তী তারিখ এসএমএসের মাধ্যমে জাননো হবে।’ খোঁজ নিয়ে জানা গেছে, ভর্তিচ্ছু পরীক্ষার্থীদেরও একই বার্তা এসএমএস করে পাঠানো হয়েছে।

এর আগে, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী নীতিমালা প্রণয়নের আগ পর্যন্ত সান্ধ্য কোর্সে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রণয়নের পর নীতিমালা অনুযায়ী ভর্তি কার্যক্রম চালাতে বলা হয়। করোনা পরিস্থিতির জন্য সেই নীতিমালা প্রণয়নের কাজ স্থগিত রয়েছে।

বিজ্ঞাপন

এর মধ্যেই স্থগিতাদেশ না মেনে করোনা পরিস্থিতেই সান্ধ্য কোর্সে শিক্ষার্থী ভর্তির জন্য গোপনে পরীক্ষার আয়োজন করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ। এই অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মুহাম্মাদ আব্দুল মঈনের সই করা একটি চিঠিতে বিভিন্ন বিভাগের শিক্ষকদের এই ভর্তি পরীক্ষা গ্রহণে সহযোগিতা চাওয়া হয়। ওই চিঠি থেকেই মূলত এই ভর্তি পরীক্ষার বিষয়টি জানাজানি হয় বৃহস্পতিবার রাতে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও দুই উপউপাচার্য জানিয়েছেন, তারা কেউই এ বিষয়ে কিছু জানতেন না। পরীক্ষা আয়োজন বা বাতিলের বিষয়ে জানতে অধ্যাপক মঈনের মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন