বিজ্ঞাপন

ফ্রান্সে মুসলিম নেতাদের ১৫ দিনের আল্টিমেটাম দিলেন ম্যাখোঁ

November 20, 2020 | 4:59 pm

ফিচার ডেস্ক

ফ্রান্সে মুসলিম নেতাদের জন্য ‘প্রজাতন্ত্রের মূল্যবোধ সনদ’ প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানোয়েল ম্যাখোঁ। ধর্মীয় চরমপন্থা ঠেকাতে এই সনদ প্রকাশ করা হয়েছে। ১৫ দিনের মধ্যে এ সনদ মেনে নেওয়ারও বাধ্যবাধকতা দেওয়া হয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বুধবার ফরাসি প্রেসিডেন্ট দেশটির মুসলিম নেতাদের শীর্ষ সংগঠন ফ্রেঞ্চ কাউন্সিল অব দ্য মুসলিম ফেইথ (সিএফসিএম)-এর ৮ নেতাদের সঙ্গে বৈঠকে এ সনদ তুলে ধরেন। দেশটির মুসলিম নেতা ও সংগঠনগুলোকে এ সনদ মেনে নিতে ১৫ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন প্রেসিডেন্ট ম্যাখোঁ।

ওই সনদে বলা হয়েছে— ইসলাম একটি ধর্ম, কিন্তু তা যেন রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা না হয়। ধর্মকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহারের চেষ্টা করলে রাষ্ট্র যথাযথ ব্যবস্থা নেবে। এছাড়াও দেশটির ইসলামিক প্রতিষ্ঠানগুলোকে বিদেশী প্রভাবমুক্ত থাকারও বাধ্যবাধকতা দেওয়া হয়েছে ওই সনদে।

বিজ্ঞাপন

এছাড়া ওই বৈঠকে ন্যাশনাল কাউনসিল অব ইমাম'স প্রতিষ্ঠা করার সিদ্ধান্তও নেওয়া হয়। এ প্রতিষ্ঠান ইমামদের আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়া ও তাদের অনুমতিপত্র বাতিল করতে পারবে।

উল্লেখ্য, গত ১৭ অক্টোবর ফরাসি ইতিহাস শিক্ষক স্যামুয়েল প্যাটি ক্লাসে মহানবী হজরত মোহাম্মদ (সা:)- এর একটি ব্যঙ্গচিত্র দেখানোর পরই স্কুলের বাইরে চেচেন বংশোদ্ভূত এক তরুণের হাতে খুন হন। এ ঘটনায় দেশটিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া তৈরি হয়। ওই সময় ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ মৌলবাদী ইসলামের বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি ওই শিক্ষককে ‘বীর’ আখ্যা দিয়ে উগ্র ইসলামপন্থীদের দেশের জন্য হুমকি বলে উল্লেখ করেন। পরে রাষ্ট্রীয়ভাবে ওই কার্টুন প্রদর্শনও করা হয় ফ্রান্সে। এ ঘটনাকে ঘিরে মুসলিম প্রধান দেশগুলোতে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। গত এক মাসে ফ্রান্সের অভ্যন্তরে বেড়ে গেছে জঙ্গি হামলা। ধর্মকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার ঠেকাতেই এবার এমন সনদ প্রকাশ ও তা মেনে নেওয়ার বাধ্যবাধকতা দিলেন ফরাসি প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন