বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় শনাক্ত ২ হাজার ২৭৫, মৃত্যু ১৭ জন

November 20, 2020 | 4:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছে আরও ১৭ জন। এই সময়ে ১৫ হাজার ৬০৭টি নমুনা পরীক্ষায় ২ হাজার ২৭৫ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (২ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগের দিনের মতোই দেশের ১১৭টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে।

দেশে ৮ মার্চ কোভিড-১৯ এর সংক্রমণ শনাক্ত হওয়ার পর শুক্রবার পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৬ হাজার ৩২২ জনে। এই সময়ে মোট ৪ লাখ ৪৩ হাজার ৪৩৪ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭০৯ জনসহ সুস্থ হয়েছেন মোট ৩ লাখ ৫৮ হাজার ৪৩১ জন।

শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ৫৯৫টি। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৬০৭টি। দেশে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২৬ লাখ ২২ হাজার ৫৫৯টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ৫৮ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৯১ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৮৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৭ জনের মধ্যে পুরুষ ১১ জন এবং নারী ছয় জন। ১৭ জনের মধ্যে ১২ জনই ঢাকা বিভাগের বলে জানিয়েছে। বাকিদের মধ্যে রংপুর বিভাগের রয়েছেন দুই জন এবং চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট বিভাগে রয়েছেন একজন করে। ১৭ জনই হাসপাতালে মারা গেছেন।

দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে এখন পর্যন্ত চার হাজার ৮৬৩ জন পুরুষ মারা গেছেন। অন্যদিকে এক হাজার ৪৫৯ জন নারী মারা গেছেন। শতকরা হিসেবে পুরুষ ৭৬ দশমিক ৯২ শতাংশ, নারী ২৩ দশমিক শূন্য আট শতাংশ।

বিজ্ঞাপন

বয়স বিবেচনায় ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১১ থেকে ২০ বছরের মধ্যে রয়েছেন একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুই জন, বাকি ১০ জন ষাটোর্ধ্ব।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৭০৯ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন এক হাজার ২৯৩ জন, চট্টগ্রাম বিভাগে ২৬৯ জন, রংপুর বিভাগে ৪৩ জন, খুলনা বিভাগে ৩৬ জন, বরিশাল বিভাগে ১৯ জন, রাজশাহী বিভাগে ১৫ জন, সিলেট বিভাগে ৩২ জন এবং ময়মনসিংহ বিভাগে রয়েছেন দুই জন।

সারাবাংলা/এসবি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন