বিজ্ঞাপন

প্রথম উপন্যাসেই বুকার জিতলেন ডগলাস স্টুয়ার্ট

November 20, 2020 | 6:37 pm

সাহিত্য ডেস্ক

এবারের বুকার পুরস্কার জিতলেন স্কটিশ-আমেরিকান লেখক ডগলাস স্টুয়ার্ট। প্রথম উপন্যাসেই বাজিমাত করলেন তিনি। শুগি বাইন উপন্যাসের জন্য মর্যাদাপূর্ণ এ সাহিত্য পুরস্কার পেয়েছেন তিনি। বৃহস্পতিবার লন্ডনে বুকার পুরস্কার-২০২০ বিজয়ীর নাম ঘোষণা করা হয়। তবে করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে এবারে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গ্লাসগো থেকে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুরস্কারজয়ী ডগলাস স্টুয়ার্ট।

বিজ্ঞাপন

শুগি বাইন উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র লেখক নিজে। অর্থাৎ এটি একটি আত্মজীবনীমূলক উপন্যাস। স্কটল্যান্ডে মদ্যপ মা ও সমকামী ছেলে শুগির বেঁচে থাকার লড়াইয়ের অনবদ্য কাহিনী তুলে ধরেছেন এই উপন্যাসটিতে। তার চমৎকার লেখনীতে উঠে এসেছে সে সময়ে গ্লাসগো শহরের শ্রমিক শ্রেণির সংগ্রামী জীবনের গল্প।

পুরস্কার ঘোষণার পর নিজের প্রতিক্রিয়ায় ডগলাস স্টুয়ার্ট জানান, তার এই পুরস্কারটি মাকেই উৎসর্গ করেছেন। ১৬ বছর বয়েসে মাকে হারিয়েছিলেন তিনি।

১৯৭৬ সালের ৩১ মে স্কটল্যান্ডের গ্লাসগো শহরে জন্ম স্টুয়ার্ট ডগলাসের। লেখালেখির পাশাপাশি তিনি একজন ফ্যাশন ডিজাইনারও। বর্তমানে নিউইয়র্কে বসবাস করেন স্টুয়ার্ট। সেখানেই ফ্যাশন ডিজাইনার পেশায় যুক্ত রয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন