বিজ্ঞাপন

১৫ বছর বয়সের আগে আন্তর্জাতিক ক্রিকেট নয়

November 20, 2020 | 7:52 pm

স্পোর্টস ডেস্ক

ক্রিকেটারদের নিরাপত্তা ও সুরক্ষার কথা চিন্তা করে নতুন এক সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। বয়স ১৫ বছর হওয়ার আগে আন্তর্জাতিক পর্যায়ে ক্রিকেট খেলার অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

শুধু জাতীয় দলের হয়ে নয়, ১৫ বছর বয়সের আগে অনূর্ধ্ব-১৯ পর্যায়েও খেলতে পারবে না কেউ। নারী ক্রিকেটেও এই একই নিয়ম কার্যকর হবে। এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে আইসিসি।

অবশ্য ১৫ বছর বয়স না হওয়াদের আন্তর্জাতিক পর্যায়ে খেলার রাস্তা একেবারেই বন্ধ হয়ে যায়নি। আইসিসির বিবৃতিতে বলা হয়েছে, বয়স সীমার নিচে কাউকে খেলাতেই হলে আবেদন করতে পারবে কোনো দেশ। পরে আইসিসি সেই ক্রিকেটারের নানান পর্যায়ে খেলার অভিজ্ঞতা, মানসিক সক্ষমতা ও পারিপার্শ্বিক বিষয়গুলো বিবেচনা করে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য উপযুক্ত মনে করলে তবেই খেলানোর অনুমতি দিবে।

আইসিসির এই নিয়মে পাকিস্তানের হাসান রাজার মতো ক্রিকেটারদের রেকর্ড বুঝি অক্ষতই থাকছে! ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র ১৪ বছর ২২৭ দিন বয়সে পাকিস্তানের জার্সি গায়ে জড়িয়েছিলেন রাজা। সেটাই ছিল ১৫ বছর বয়সের নিচে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট খেলার ঘটনা। যদিও রাজার বয়স নিয়ে প্রশ্ন তোলেন অনেকেই। সেই একই সময়ে টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলেছিলেন রাজা।

বিজ্ঞাপন

পরে টি-টোয়েন্টিতে এই ঘটনা ঘটেছে দুটি। গত মাসে বলকান কাপে ১৪ বছর ১৬ দিন বয়সে আন্তর্জাতিক অভিষেক হয়েছে রোমানিয়ার মারিয়ান ঘেরাসিমের। এছাড়া গত বছর এসিসি পশ্চিমাঞ্জল টি-টোয়েন্টিতে কুয়েতের মিত ভাবসা আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ১৪ বছর ২২১ দিন বয়সে।

মেয়েদের ক্রিকেটে এই রেকর্ড আরও বিস্ময়কর। ২০০০ সালে সাজিদা শাহ মাত্র ১২ বছর ১৭৮ দিন বয়সে পাকিস্তানের হয়ে টেস্ট খেলতে নেমেছিলেন। মেয়েদের ক্রিকেটে ১৫ বছরের বয়সের নিচে টেস্ট খেলেছেন ১জন, ওয়ানডে ৯ জন ও টি-টোয়েন্টি ৬২ জন!

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন