বিজ্ঞাপন

‘সেবাগ্রহীতার সঙ্গে খারাপ ব্যবহার করলে বিভাগীয় ব্যবস্থা’

March 14, 2018 | 7:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ‘জনগণের টাকায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন হয়। জনগণ সেবা নিতে আসলে তাদের সঙ্গে ভালো আচরণ করতে হবে। অন্যথায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।’

রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে বুধবার (১৪ মার্চ) আয়োজিত এক গণশুনানিতে দুদক কমিশনার ড. নাসির উদ্দিন আহমেদ এ কথা বলেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উদ্যোগে অনুষ্ঠিত গণশুনানিতে ঢাকা ওয়াসার মিরপুর অঞ্চলের মডস জোন-৪ এবং মডস জোন-১০ এর আওতাধীন সেবাগ্রহীতা এবং ওয়াসার কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

দুদক কমিশনার বলেন, ‘দেশ এগিয়ে যাচ্ছে সত্য, তবে বড় কথা হলো সুশাসন কতটা এগিয়েছে সেটা দেখার বিষয়। আজকের গণশুনানিতে যেসব সেবাগ্রহীতা তাদের সমস্যার কথা তুলে ধরেছেন তা সমাধানের জন্য দেড় মাস সময় দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে তা সমাধান করতে হবে। আগামী ২ মে পুনারায় ওয়াসার মিরপুর অঞ্চলের সর্বশেষ অবস্থা জানতে দ্বিতীয়বারের মতো গণশুনানি হবে। তার আগেই অভিযোগকারীদের সমস্যা সমাধান করতে হবে।’

ওয়াসার এমডি তাসকিম এ খান বলেন, ‘ঢাকা শহরের প্রতি বর্গকিলোমিটারে ২৭ হাজার লোক বসবাস করে। মিরপুরে এই সংখ্যা কোথাও কোথাও ৫০ হাজার। এই বিপুল সংখ্যাক মানুষকে ওয়াসার পক্ষ সর্বোচ্চ সেবা দেওয়া হচ্ছে। তারপরেও কোনো কোনো এলাকায় পানি সমস্যা রয়েছে। আমরা এই সমস্যাগুলো দ্রুত সমাধানে কাজ করছি।’

তিনি বলেন, ‘ঢাকা ওয়াসাকে ১০০ ভাগ অটোমেশন করা হচ্ছে। ইতোমধ্যে ৭০ ভাগ অটোমেশন কাজ শেষ হয়েছে। চলতি বছরেই অটোমেশনের কাজ শেষ হলে গ্রাহক হয়রানি শূন্যের কোটায় চলে আসবে।’

বিজ্ঞাপন

ঢাকা ওয়াসার মিরপুর অঞ্চলের মডস জোন-৪ এবং মডস জোন-১০ এর আওতাধীন ২০ জন সেবাগ্রহীতা ঢাকা ওয়াসা থেকে পানি পাচ্ছেন না। গণশুনানিতে এই সংক্রান্ত তাদের হয়রানির চিত্র তুলে ধরেন। শুনানিতে মডস জোন-৪ এবং মডস জোন-১০ এর নির্বাহী প্রকৌশলীসহ জোনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গণশুনানিতে অংশ নিতে মিরপুর বড়বাগ এলাকার বাসিন্দা আব্দুর রহিম, কামাল হোসেন, জাহাঙ্গীর আলম জানান, মিরপুর বড়বাগ এলাকায় পানির সংকট তীব্র আকার ধারণ করেছে। এলাকাবাসী পানির জন্য স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে। কোনো কোনো এলাকায় চারদিন পাঁচদিন পর গভীর রাতে ২/৩ ঘণ্টার জন্য পানি পাওয়া যায়। বিশেষ করে মার্চ থেকে জুন পর্যন্ত সময়ে পানির জন্য এলাকায় হাহাকার পড়ে যায়।

তারা আরও জানান, মিরপুর শাহআলীবাগ, মণিপুর, মিরপুর কালশী এলাকায় দিনে পানি থাকে না। গভীর রাতে ২/১ ঘণ্টার জন্য পানি পাওয়া যায়। পানিতে ময়লা ও দুর্গন্ধ থাকায় এই পানি ব্যবহার অনুপযোগী। আবার কোনো গ্রাহক অভিযোগ করেন ওয়াসার কর্মকর্তাদের কাছে এই সমস্যা তুলে ধরলে তারা আমলে নেন না। অনেক ক্ষেত্রে উল্টো হয়রানি করেন।

গণশুনানিতে উপস্থিত ওয়াসার মডস-১০ জোনের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আশরাফুল হাবিব চৌধুরী এবং জোন-৪ এর নির্বাহী প্রকৌশলী আব্দুল মজিদ গ্রাহকদের পানির সমস্যা আগামী এক মাসের মধ্যে সমাধান করে দেওয়ার আশ্বাস দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন