বিজ্ঞাপন

চমেক হাসপাতালে আরও ৮ আইসিইউ শয্যা চালু

November 21, 2020 | 6:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ওয়ার্ডে শয্যা বেড়েছে আরও ৮টি। এর ফলে হাসপাতালে এখন আইসিইউ শয্যা হয়েছে মোট ২০টি। এর ফলে মুমূর্ষু রোগীদের মৃত্যুহার কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

শনিবার (২১ নভেম্বর) চমেক হাসপাতাল ব্যবস্থাপনার কমিটির সভাপতি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল নতুন সংযোজিত ৮টি আইসিইউ শয্যা উদ্বোধন করেন।

এসময় উপমন্ত্রী নওফেল বলেন, ‘চট্টগ্রামসহ দেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সবসময় আন্তরিক। চমেক হাসপাতালে আইসিইউ বেডের সংকট ছিল। এজন্য মুমূর্ষু রোগীদের অনেকসময় অন্য হাসপাতালে স্থানান্তর করতে হতো। নতুন ৮টি আইসিইউ শয্যা যুক্ত হওয়ায় এই সংকট থেকে আমরা অনেকটা মুক্ত হতে পারবো।’

বিজ্ঞাপন

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনের সাংসদ নওফেল বলেন, ‘স্বাধীনতার পর বঙ্গবন্ধুর সরকারই প্রথম উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্স চালু করেছিল। চিকিৎসকদের সরকারী চাকুরীতে সম্মান ও মর্যাদার কথা বিবেচনা করে পদমর্যাদা দ্বিতীয় শ্রেনী থেকে প্রথম শ্রেণিতে উন্নীত করেছিলেন। আর বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিক ব্যবস্থা প্রবর্তন করেছেন। দেশের ছয় হাজার মানুষের জন্য এখন একটি করে কমিউনিটি ক্লিনিক আছে। সারাদেশে আছে ১৩ হাজার ৩৩৩টি কমিউনিটি ক্লিনিক। প্রান্তিক পর্যায়ে এই স্বাস্থ্যসেবা আর্ন্তজাতিক পর্যায়েও প্রসংশিত হয়েছে।’

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে চমেকের উপাধ্যক্ষ ডা. নাছির উদ্দিন মাহমুদ, মেডিসিন বিভাগের প্রধান সুজত পাল, প্রসূতি ও গাইনি বিভাগের প্রধান শাহানারা চৌধুরী, আইসিইউ বিভাগের প্রধান হারুনুর রশিদ, এনেস্থেসিয়া বিভাগের প্রধান রঞ্জন কুমার নাথ, কার্ডিওলজি বিভাগের প্রধান প্রবীর কুমার দাশ, হাসপাতালের উপ-পরিচালক আফতাবুল ইসলাম, সহকারী পরিচালক রাজিব পালিত ও সাজ্জাদ হোসেন চৌধুরী ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন