বিজ্ঞাপন

উড়ন্ত শুরুর আভাস ঢাকার, পাল্টা হুঙ্কার রাজশাহীর

November 23, 2020 | 4:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে উড়ন্ত শুরুর আভাস দিলেন বেক্সিমকো ঢাকার দলপতি মুশফিকুর রহিম। মুশির মতে, টুর্নামেন্টের শুরুটা ভালো হলে দলের টিউন আপনা আপনিই সেট হয়ে যাবে। যা কিনা পরের ম্যাচগুলোতেও দাপুটে জয়ের জ্বালানি যোগাবে। কম যায় না উদ্বোধনী ম্যাচে ঢাকার প্রতিপক্ষ মিনিস্টার গ্রুপ রাজশাহীও। দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত সাফ জানিয়ে দিলেন, ঢাকা বধে তারাও প্রস্তুত।

বিজ্ঞাপন

আপাত দৃষ্টিতে হয়ত অনেকেই মুশির ঢাকাকে পিছিয়ে রাখবেন। কারণটিও বেশ সঙ্গত। তিনি, নাঈম শেখ ও সাব্বির রহমান ছাড়া দলে তেমন অভিজ্ঞ ব্যাটসম্যান নেই যারা বড় মঞ্চে ম্যাচ জেতাতে পারঙ্গম। ব্যাটিংয়ের গোড়াপত্তনে নাঈম শেখের সঙ্গে থাকছেন তরুণ তানজিদ হাসান তামিম। পরে যারা আছেন তারাও কিন্তু বেশ তরুণ; ইয়াসির আলী চৌধুরী রাব্বি, রবিউল ইসলাম রবি। আর মিডল অর্ডারের দায়িত্ব সামলাবেন আকবরর আলী, পিনাক ঘোষ। লোয়ার অর্ডারে অভিজ্ঞ সাব্বির রহমান রোমানকে সঙ্গ দেবেন শাহাদাৎ হোসেন দিপু।

দলের বোলিং বিভাগেও রুবেল হোসেন ও নাঈম হাসান ছাড়া ডাকসাইটে কোনো নাম নেই। রুবেল হোসেনের সঙ্গে দলের পেস বোলিং বিভাগ সামলাতে আছেন তরুণ আবু হায়দার রনি, মুক্তার আলী ও মেহেদি হাসান রানা। আর স্পিন বোলিং বিভাগে নাঈম হাসানের সঙ্গী হিসেবে থাকবেন নাসুম আহমেদ। কিন্তু তবুও মুশি আশাবাদী। কেন জানেন? তাঁর স্কোয়াডে আছেন যুবা বিশ্বকাপজয়ী ত্রয়ী: আকবর আলী, তানজিদ তামিম ও শাহাদাৎ হোসেন দিপু।

তার মুখেই শুনুন, ‘আশা করছি বেক্সিমকো ঢাকার হয়ে যাতে খুব ভালো একটা শুরু করতে পারি এবং সেটা যেন শেষ করতে পারি। আমাদের প্রথম লক্ষ্য থাকবে শীর্ষ চারে যাতে যেতে পারি। অবশ্যই তারপর যাতে ফাইনালটা খেলতে পারি। এরপর যেটা বললেন আল্টিমেটলি লক্ষ্য তো হচ্ছে চ্যাম্পিয়নশিপ। সেদিকেই আমাদের লক্ষ্য আছে। আশা করছি শুরুটা যাতে ভালো করতে পারি।’

বিজ্ঞাপন

‘হ্যাঁ তারা অনভিজ্ঞ বা তরুণ হতে পারে কিন্তু তারা পরিপক্ক। আমি শেষ ১৫-১৬ বছর খেলেছি একটা বিশ্বকাপও জিততে পারিনি। আমাদের দলে এমন তিন-চারজন প্লেয়ার আছে যারা বিশ্বকাপ জয়ী ওই টিমের। বিশ্বকাপ জেতার চেয়ে তো বড় চাপের কিছু হতে পারে না। আমি মনে করি ওই রকম মানসিকতার পরিপক্ক প্লেয়ার আছে। তারা যদি নিজেদের মেলে ধরতে পারে আর আমরা সিনিয়র যারা আছি তাদের সাপোর্ট দিতে পারি তাহলে ইনশাআল্লাহ ভালো একটা টুর্নামেন্ট কাটবে।’

মুশফিকের মতো রাজশাহীর দলেও তারুণ্যের ছড়াছড়ি। মোহাম্মদ আশারাফুল, ফরহাদ রেজা, রনি তালুকদার ও ফজলে রাব্বি ও আরাফাত সানিকে বাদ দিলে বাদ বাকি সবাই তরুণ। তবে যেহেতু টি-টোয়েন্টিতে ম্যাচ জয়ে এক ওভারই যথেষ্ট তাই ততটা ভাবতে হচ্ছে না রাজশাহী দলপতিকে। কেননা সিনিয়র ও জুনিয়রদের মিশেলে যে দল হয়েছে তাতে টুর্নামেন্টে দারুণ শুরু তো বটেই শেষ অবধি মারমার কাটকাট ক্রিকেট খেলতে আত্মবিশ্বাসে টইটুম্বুরই মনে হলো শান্তকে।

‘আমার দলে তরুণ ক্রিকেটারও অনেক আছে। চারদিকে চিন্তা করলে কম্বিনেশন ভালো। মনে হয় না সমস্যা হবে। পাশাপাশি আমার রেগুলার পারফর্ম করা রান করা। ওই জায়গায়টায় ভালোভাবে প্রস্তুতি নিচ্ছি। নজর দিচ্ছি কীভাবে ভালো রান করা যায়। অবশ্যই শেষ দুই তিনটা ইনিংস খুব ভালো ছিল টি-টোয়েন্টির। ওই ইনিংসগুলো চিন্তা করলে অবশ্যই আত্মবিশ্বাসী আছি।’

বিজ্ঞাপন

তবে কিছুটা ভাবনা তার থেকেই যাচ্ছে। কেননা গোঁড়ালির চোটে ইতোমধ্যেই এক সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গেছেন দলের কি প্লেয়ার মোহাম্মদ সাইফউদ্দিন। কিন্তু হাল ছাড়তে নারাজ পদ্মা পাড়ের দলের এই দলপতি।

‘অবশ্যই সাইফউদ্দিন অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিল আমাদের। কিন্তু দুর্ভাগ্যবশত হয়তো বা প্রথম ছয়-সাতদিন আমরা তাকে পাচ্ছি না। এরপর আরেকটা রিপোর্ট পাবো। কিন্তু এটা নিয়ে আসলে খুব বেশি চিন্তা করার সুযোগ নাই। যেহেতু কালকে ম্যাচ। যেই দলই হবে, সেটা নিয়ে আমরা আত্মবিশ্বাসী।’

মঙ্গলবার (২৪ নভেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর দেড়টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবেন মুশফিকুর রহিম ও নাজমুল হোসেন শান্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন