বিজ্ঞাপন

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ শুরু আজ

November 25, 2020 | 12:31 pm

রোকেয়া সরণি ডেস্ক

আজ বুধবার (২৫ নভেম্বর) শুরু হচ্ছে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ১৬ দিনব্যপী এই প্রতিরোধ পক্ষ পালন করা হবে। এ বছর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘কমলা রঙের বিশ্বে নারী বাধার পথ দেবেই পাড়ি’।

বিজ্ঞাপন

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় প্রতিবছর ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত এই প্রতিরোধ পক্ষ উদযাপনে নানা কর্মসূচি নেয়। এ বছরও এই উপলক্ষে মন্ত্রণালয়ের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা এবং আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা নারী নির্যাতন বন্ধ ও সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

সোমবার (২৩ নভেম্বর) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জ‌্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. আলমগীর হোসেন জানান, ২৫ নভেম্বর সকাল ১১টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষের উদ্বোধনী অনুষ্ঠান হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। বিশেষ অতিথি একই মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার ও বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো।

বিজ্ঞাপন

উল্লেখ‌্য, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৯৮১ সালে লাতিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। ১৯৯৩ সালে ভিয়েনায় বিশ্ব মানবাধিকার সম্মেলনে দিবসটিকে স্বীকৃতি দেওয়া হয়। জাতিসংঘ দিবসটির আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর। বাংলাদেশে ১৯৯৭ সাল থেকে নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস উদযাপন কমিটি এই দিবস ও পক্ষ পালন করছে।

সারাবাংলা/আরএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন