বিজ্ঞাপন

শিক্ষার্থী ভর্তিতে এবার সব ক্লাসেই লটারি

November 24, 2020 | 5:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এবার লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতে পারে। ভর্তি পরীক্ষার পরিবর্তে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রায় সব ক্লাসেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে ভর্তি নীতিমালায়ও সংশোধন আনছে শিক্ষা মন্ত্রণালয়। তবে এটি ছাড়া ভর্তি নীতিমালায় নতুন আর কোনো পরিবর্তন আনা হচ্ছে না।

বিজ্ঞাপন

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির কারণেই মূলত প্রাথমিক ও মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তি কার্যক্রমে কিছুটা বদল আনা হচ্ছে। এর আগে প্রথম শ্রেণিতে লটারি চালু থাকলেও ভর্তি পরীক্ষা নেওয়া হতো দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে। তবে এবার কেবল প্রথম শ্রেণিই নয়, বরং এটি অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করা হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ভর্তি ফরম বিক্রি ও জমা দিতে হবে অনলাইনে। সেখান থেকে তথ্য নিয়ে প্রথমে যাচাই-বাছাই করা হবে। এরপর কয়েকটি ধাপে হবে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন। যারা যারা ভর্তি হতে পারবে, তাদের নাম বিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। আর এই পুরো প্রক্রিয়াটিতে বিদ্যালয়েরর শিক্ষক-কর্মকর্তা ছাড়া কোনো জনসমাগম করা হবে না।

মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, এবারের ভর্তি প্রক্রিয়াটি সহজ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। লটারির ফলাফল মনিটরিং করতে ও ভর্তি প্রক্রিয়াটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে স্কুল ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষক ও কয়েকজন অভিভাবক নিয়ে একটি ভর্তি কমিটি গঠন করা হবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মমিনুল রশিদ বলেন, করোনার কারণে আমাদের অনেক কিছুই বদলে নিতে হয়েছে। মূলত জনসমাগম কমাতেই লটারিতে ভর্তি পদ্ধতিটি সামনে আনা। এবার এই পদ্ধতিতেই অষ্টম শ্রেণি পর্যন্ত সব ক্লাসে শিক্ষার্থী ভর্তি হবে। এতে করে প্রিয় প্রতিষ্ঠানে ভর্তি নিয়ে কারো কোনো অভিযোগও থাকবে না।

উল্লেখ্য, সারাদেশে ৬৮৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। তবে লটারি পদ্ধতিতে কোনো সরকারি বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে না। বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের জন্যই কেবল এই নিয়মটি প্রযোজ্য হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন