বিজ্ঞাপন

মেঘ পিওনের ব্যাগে ‘সিরাস’ মেঘের বার্তা

March 15, 2018 | 10:05 am

।।মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

আকাশে যে মেঘেরা থাকে তারা কিন্তু এক একজন পিয়ন। তাদের কাছে অনেক অনেক বার্তা থাকে, সেই বার্তা পড়তে পারলে খুব দারুণ একটা ব্যাপার হয়।

ঢাকার আকাশে আজকের মেঘ পিয়ন ‘সিরাস’ মেঘের বার্তা নিয়ে এসেছে! এখন এই সিরাস মেঘটা কে?

সিরাস মেঘের একটা প্রকার, এই মেঘ দেখলেই চেনা যায়। পাতলা মেঘ, উপরের দিকে থাকে, আর ছড়িয়ে থাকে আকাশ জুড়ে। যেন পাতলা চুল ছড়িয়ে আছে অনেক জায়গা জুড়ে, এতই পাতলা যে কিছু কিছু যায়গায় একটা রেখা ছাড়া কিছু দেখা যায় না। তাই ল্যাটিনরা এই মেঘের নাম দিয়েছেন সিরাস, ওদের ভাষার এর অর্থ চুলের গোছা।

বিজ্ঞাপন

তো সিরাস মেঘের একটা দারুণ বার্তা আছে। বার্তাটি, হচ্ছে প্রচুর জলীয়বাষ্প আকাশে উঠছে, সেই জলীয় বাষ্পই আকাশের জমা হচ্ছে। যখন হঠাৎ যখন এত জলীয়বাষ্প আকাশে জমা হতে থাকে তখন আরও একটা বার্তা পাওয়া যায় তা হচ্ছে, নিদেনপক্ষে একটা লঘুচাপ এ ভূখণ্ডে আছে।

আমাদের আবহাওয়া অধিদপ্তরও বলছে একটা স্বাভাবিক মৌসুমি লঘুচাপ বঙ্গোপসাগরে আছে। এখন তাহলে সিরাস মেঘের আরেক বার্তা খোলা যাক… সিরাস মেঘ হলে বুঝতে হবে, দ্রুত এটা ক্রান্তিয় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এই ব্যাটে বলে যদি মিলে যায় তাহলে ঝড় আসন্ন।

তবে আবহাওয়ার খবর ঐ জ্যোতিষীর ভবিষ্যৎ বাণীর মতো, জায়গা মতো তির লেগে গেলে তো কেল্লা ফতে, না লাগলেও কোনো অভিযোগ করা যাবে না।

বিজ্ঞাপন

তবে আবহাওয়া অধিদপ্তর বলছে বৃষ্টির একটা সম্ভাবনা আছে, ভালোমতোই আছে। একদম ঘুমধাম বজ্রের শব্দ হয়ে বৃষ্টি হবে। আর সেটা আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই হবে।

আজকের দিনটি যদি ৪৮ ঘণ্টার মধ্যে না পরে তাহলে গরমে মোটামুটি খবর হয়ে যাবে। আজকের দিনটাও অন্যদিনের চেয়ে গরম ৩৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা হবে। কমলেও যে খুব কম তা নয়, ২৪ ডিগ্রি সেলসিয়াস থাকবে।

আকাশে মেঘের ভরসায় সানস্ক্রিন না মেখে বের হওয়ার প্রয়োজন নেই, অতিবেগুনী রশ্মির ইনডেক্স আজও ৮ এ গিয়ে পৌঁছাবে।
তাই বসে বসে শুধু বৃষ্টির প্রার্থনা। কবে নামবে প্রাণ জুড়ানো বৃষ্টি!

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন