বিজ্ঞাপন

বেতনবৈষম্য নিরসনের দাবি, সারাদেশে কর্মবিরতিতে স্বাস্থ্য সহকারীরা

November 26, 2020 | 10:06 pm

সারাবাংলা ডেস্ক

নিয়োগবিধি সংশোধন করে বেতন বৈষম্য নিরসনের দাবিতে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা কর্মবিরতিতে গেছেন। পূর্ব ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার (২৬ নভেম্বর) থেকে এ কর্মবিরতি শুরু হয়। এ সময় টিকাদান কর্মসূচি, স্বাস্থ্যশিক্ষা ও কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্যসেবা দেওয়া বন্ধ ছিল।

বিজ্ঞাপন

দেশের ২৬ হাজার স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের সংগঠন বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশনের ব্যানারে ডাকা কর্মবিরতির ফলে সারাদেশে এক লাখ ২০ হাজার অস্থায়ী টিকাদান কেন্দ্রে প্রতিদিন ২০ হাজার মা ও শিশু টিকা প্রাপ্তি থেকে বঞ্চিত হবেন। দাবি বাস্তবায়ন না হলে আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া হাম-রুবেলা ক্যাম্পেইন কার্যক্রম থেকেও স্বাস্থ্য সহকারীরা বিরত থাকবেন বলে কর্মসূচিতে হুঁশিয়ারি দেওয়া হয়।

সারাদেশ থেকে সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবর—

বিজ্ঞাপন

জয়পুরহাট: নিয়োগবিধি সংশোধন করে বেতন বৈষম্য নিরসনের দাবিতে জয়পুরহাটের সব উপজেলার স্বাস্থ্য সহকারীরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করছেন। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত স্ব স্ব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ কর্মসূচি পালন করেন স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা।

জয়পুরহাট সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন- বাংলাদেশ হেলথ এসিসট্যান্ট এসোসিয়েশনের জেলা শাখার সভাপতি আল মাস্তাহিত জুয়েল, সাধারণ সম্পাদক এমকে রুবেল,সাংগঠনিক সম্পাদক সোহেল রানা, স্বাস্থ্য পরিদর্শক সাইদুর রহমান, স্বাস্থ্য সহকারী বুলবুল আহমেদসহ অন্যরা।

বিজ্ঞাপন

বেতনবৈষম্য নিরসনের দাবি, সারাদেশে কর্মবিরতিতে স্বাস্থ্য সহকারীরা


মাদারীপুর:
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মাদারীপুরেও কর্মবিরতি পালন করেন স্বাস্থ্য সহকারীরা।

বিজ্ঞাপন

উপজেলার ১৯টি ইউনিয়নে কর্মরত স্বাস্থ্য সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য পরিদর্শকরা স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থান করে কর্মবিরতি পালন করেন। এসময় বক্তব্য রাখেন শিবচর উপজেলা দাবি বাস্তবায়ন পরিষদের উপদেষ্টা মো. বেলায়েত হোসেন, আহ্বায়ক মো. ইসমাইল হোসেন, সদস্যসচিব মো. শাহীন ঢালীসহ অন্যরা।

কর্মসূচির কারণে উপজেলার ৯টি ইউনিয়নের ২৭টি অস্থায়ী কেন্দ্রে ইপিআই কার্যক্রম বন্ধ ছিল।

বিজ্ঞাপন

পঞ্চগড়: নিয়োগবিধি সংশোধনসহ বেতন আপগ্রেডেশনের দাবিতে পঞ্চগড়ে অনির্দিষ্টকালের কর্মবিরতি কর্মসূচি শুরু করেছে বাংলাদেশ হেলথ অ্যাসিট্যান্ট অ্যাসোসিয়েশন পঞ্চগড় জেলা শাখা। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল থেকে পঞ্চগড় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের সামনে কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচিতে বাংলাদেশ হেলথ অ্যাসিট্যান্ট অ্যাসোসিয়েশনের পঞ্চগড় জেলা শাখার সকল সদস্যরা অংশ নেন। এতে সময় বক্তব্য দেন- দাবি বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক লায়লা আরজুমান, যুগ্ম আহবায়ক খাজা ময়েনউদ্দীন আহম্মেদ সম্রাট প্রমুখ।

বেতনবৈষম্য নিরসনের দাবি, সারাদেশে কর্মবিরতিতে স্বাস্থ্য সহকারীরা

গোপালগঞ্জ: বৃহস্পতিবার সকাল থেকে টুঙ্গিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেন স্বাস্থ্য সহকারীরা। এসময় বাংলাদেশ স্বাস্থ্য সহকারী অ্যাসোসিয়েশন টুঙ্গিপাড়া উপজেলা শাখার সভাপতি মো. মারুফ মোল্ল্যা, সাধারণ সম্পাদক বিপ্লব মন্ডল, সাংগঠনিক সম্পাদক মুরাদ মুন্সীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বেতন বৈষম্য: ২৬ নভেম্বর থেকে কর্মবিরতিতে স্বাস্থ্য সহকারীরা


ব্রাহ্মণবাড়িয়া:
সকাল ৯টা থেকে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় প্রাঙ্গণে শুরু হওয়া এই কর্মবিরতি চলে বিকেল ৪টা পর্যন্ত। কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন- জেলা স্বাস্থ্য পরিদর্শক সমিতির সভাপতি আব্দুল বাছেত।

ভোলা: সকালে ভোলার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে সামনে এ কর্মসূচি পালন করেন। এসময় উপস্থিত ছিলেন ভোলা জেলা দাবি বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মো. কামাল উদ্দিন, সভাপতি শাহানাজ বেগম, সাধারণ সম্পাদক মো. হোসেন, স্বাস্থ্য পরিদর্শক মো. আনোয়ার কামাল, স্বাস্থ্য পরিদর্শক দিলরুবা সুলতানা, মো. ফিরোজ আলম, মো. রফিকুল ইসলাম, স্বাস্থ্য পরিদর্শক সমিতির সভাপতি নাজিম উদ্দিনসহ অন্যরা।

বেতনবৈষম্য নিরসনের দাবি, সারাদেশে কর্মবিরতিতে স্বাস্থ্য সহকারীরা

উল্লেখ্য, বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন (বিএইসএএ) জানিয়েছে বর্তমানে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারী— সবাই ১৬তম গ্রেডে বেতন পেয়ে থাকেন। তাদের দাবি নিয়োগবিধি সংশোধন করে তাদের বেতন যথাক্রমে ১১, ১২ও ১৩তম গ্রেডে উন্নীত করতে হবে। গত শুক্রবার (২০ নভেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও দাবি বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক শেখ রবিউল আলম খোকন এই কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন