বিজ্ঞাপন

ফিফা র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

November 27, 2020 | 6:19 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ ফুটবল ফেডারেশন-বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিনের নির্বাচনি তফসিলে ছিল জাতীয় দলের র‍্যাংকিং আগামি চার বছরের ভেতর ১৫০’র ঘরে আনার চেষ্টা থাকবে। সালাউদ্দিনের এই প্রতিশ্রুতি পূরণের লক্ষ্যে প্রথম ধাপ এগুলো বাংলাদেশ দল। নতুন প্রকাশিত ফিফা’র র‍্যাংকিংয়ে বাংলাদেশ দল তিন ধাপ এগিয়ে এখন ১৮৪ নম্বরে অবস্থান করছে।

বিজ্ঞাপন

নেপালের বিপক্ষে বাংলাদেশের দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচের একটিতে জয় আর একটিতে ড্র’তে ১৮৭ থেকে উঠে এসেছে ১৮৪ নম্বরে।

গত ১৩ ও ১৭ নভেম্বর নেপালের সঙ্গে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলে বাংলাদেশ। যেখানে প্রথম প্রীতি ম্যাচে বাংলাদেশ ২-০ গোলে নেপালকে হারায় আর দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র’তে শেষ হয়। আর এমন ফলাফলের প্রতিফলন ঘটলো ফিফা র‌্যাংকিংয়ে। বাংলাদেশের থেকে ফিফার র‍্যাংকিংয়ে ১৭ ধাপ এগিয়ে থাকা নেপালের বিপক্ষে দুই ম্যাচে কোনো গোল হজম না করে চার পয়েন্ট জিতেছিল বাংলাদেশ। আর এমন দুটি অপরাজিত ম্যাচ বাংলাদেশের নামের পাশে  ৬টি র‍্যাংকিং পয়েন্টও যোগ করেছে (আগে ছিল ৯১৪, এখন ৯২০)। আর নেপাল ৬টি র‌্যাংকিং পয়েন্ট হারিয়ে ১৭০ থেকে নেমে দাঁড়িয়েছে ১৭১-এ।

দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে সবার উপরে রয়েছে ভারত, তাদের র‍্যাংকিং ১০৪। এরপর একে একে আছে মালদ্বীপ (১৫৫); ভুটান(১৮৯); পাকিস্তান (২০০) ও শ্রীলঙ্কার (২০৬)। তবে এক এক ধাপ উন্নতি হয়েছে আফগানিস্তানের (১৫০)। কিন্তু আফগানিস্তান সাফ অঞ্চল ছেড়ে চলে গেছে মধ্য এশিয়ায়।

বিজ্ঞাপন

ফিফা র‍্যাংকিংয়ে নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। তাঁদের পর যথাক্রমে রয়েছে ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড; পর্তুগাল ও স্পেন। আর ডিয়েগো ম্যারাডোনার মৃত্যুর দিনেই তাঁর দেশ আর্জেন্টিনা এক ধাপ ওপরে উঠে জায়গা করে নিয়েছে সাতে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন