বিজ্ঞাপন

‘স্বৈরাচারবিরোধী নয়, ৯০’র আন্দোলন ছিল স্বৈরাচার প্রতিষ্ঠার’

November 28, 2020 | 6:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, ৯০’র আন্দোলন স্বৈরাচারবিরোধী ছিল না। বরং সেই আন্দোলন হয়েছে স্বৈরাচার প্রতিষ্ঠার জন্য। তিনি বলেন, কায়েমী স্বার্থবাদীরাই নিজেদের স্বার্থরক্ষার জন্য ওই আন্দোলনে ইন্ধন জুগিয়েছে। আর সে কারণেই উপজেলার মাধ্যমে প্রশাসনিক সংস্কার, ওষুধ নীতি, ভূমি সংস্কার এবং বিভাগীয় শহরে হাইকোর্ট বেঞ্চ প্রতিষ্ঠার মতো যুগান্তকারী পদক্ষেপগুলো মুখ থুবড়ে পড়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে এ দেশের জনগণ।

বিজ্ঞাপন

শনিবার (২৮ নভেম্বর) বনানীর জাতীয় পার্টি কার্যালয়ের মিলনায়তনে রাজশাহী বিভাগীয় জাপার প্রতিনিধি দলের সঙ্গে মত বিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

জি এম কাদের বলেন, ‘৯০ সালে যেটুকু আন্দোলন হয়েছে, সেটাকে রাষ্ট্রপতি এরশাদকে ক্ষমতা থেকে সরানোর আন্দোলন বলা যেতে পারে। কিন্তু সেটা কোনোভাবেই স্বৈরাচারবিরোধী আন্দোলন হতে পারে না। কারণ, হুসেইন মুহম্মদ এরশাদের সরকার স্বৈরাচারী সরকার ছিল না। তখনকার সরকার ছিল আদালত কর্তৃক স্বীকৃত গণতান্ত্রিক সরকার। সেই গণতান্ত্রিক রাষ্ট্রপ্রধান এরশাদ স্বেচ্ছায় ক্ষমতা হস্তান্তর করেছেন। তাও আবার সাংবিধানিক পন্থায়।’

তিনি বলেন, ‘যারা এক সময় জাতীয় পার্টির বিরুদ্ধে আন্দোলন করেছেন তাদের সঙ্গে আমাদের শত্রুতা নেই। আওয়ামী লীগের সাথে আমরা জোটগতভাবে নির্বাচন করেছি। কিন্তু আমরা আমাদের স্বকীয়তা বিসর্জন দিইনি। এখন আমরা বিরোধীদল। আমরা নির্বাচনমুখী একটি দল। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে যেকোনো নির্বাচনে আমরা অংশ নেব।’

বিজ্ঞাপন

মতবিনিময় সভায় জাপা মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, ‘দেশে এখন রাজনৈতিক শূন্যতা এবং অস্থিরতা বিরাজ করছে। জাতীয় পার্টি সেই শূন্যতা ঘুচিয়ে দেশে স্থিতিশলীতা রক্ষার জন্য সাংগঠনিক প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, আগামী দিনে জনগণের প্রত্যাশা পূরণে জাতীয় পার্টি ছাড়া আর কোনো বিকল্প রাজনৈতিক শক্তি নেই।

জাপার অতিরিক্ত মহাসচিব অ্যাডভোকেট শেখ মুহাম্মদ সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় আরও বক্তৃতা করেন প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়, জহিরুল ইসলাম জহির, জাপা চেয়ারম্যানের উপদেষ্টা সরদার শাহজাহান, শফিকুল ইসলাম জিন্নাহ এমপি, ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম ওমর, আমিনুল ইসলাম ঝন্টু, অ্যাড. তোফাজ্জল হোসেন, সাইফুল ইসলাম স্বপন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন