বিজ্ঞাপন

ফিলিপসের শতকে উইন্ডিজের বিপক্ষে সিরিজ জয় কিউইদের

November 29, 2020 | 12:12 pm

স্পোর্টস ডেস্ক

গ্লেন ফিলিপসের প্রথম টি-টোয়েন্টি শতকে নিজেদের ইতিহাসে দ্বিতীয় দলীয় সর্বোচ্চ ২৩৮ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। এটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে ১২তম সর্বোচ্চ সংগ্রহ। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই নিজেদের দলীয় সর্বোচ্চ ২৪৩ রান সংগ্রহ করেছিল কিউইরা, আর অস্ট্রেলিয়ার বিপক্ষেও কিউইদের আছে ২৪৩ রানের রেকর্ড। বে ওভালে রেকর্ড গড়া ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৭২ রানের ব্যবধানে হারিয়ে সিরিজও নিজেদের করে নিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড।

বিজ্ঞাপন

টস হেরে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে মার্টিন গাপটিল ও টিম সেইফার্ট তোলেন ৪৯ রান। সেইফার্ট ১৮ রান করে ফেরার পর স্কোরবোর্ডে ৪ রান যোগ হতেই ফেরেন গাপটিল (৩৪)। দ্রুত দুই উইকেট হারিয়ে চাপে পড়া কিউইদের হাল ধরেন ডেভন কনওয়ে আর গ্লেন ফিলিপস। এই দুইয়ে মিলে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ রানের জুটি গড়েন আর তৃতীয় উইকেটের সর্বোচ্চ রানের জুটি গড়েন।

তৃতীয় উইকেটের ১৮৪ রানের ভেতর গ্লেন ফিলিপসের ব্যাট থেকে আসে ৫১ বলে ১০৮ রান আর তাঁর সঙ্গী ডেভন কনওয়ে করেন ৩৪ বলে ৬৪ রান। ফিলিপস ব্যক্তিগত ১০৮ রানে আউট হয়ে ফিরলেও কনওয়ে ৩৭ বলে ৬৫ রান করে অপরাজিত থাকেন। আর নির্ধারিত ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড সংগ্রহ করে ২৩৮ রান। উইন্ডিজের হয়ে একটি করে উইকেট নেন ওশান থমাস, কাইরন পোলার্ড এবং ফ্যাবিয়ান অ্যালেন।

বিজ্ঞাপন

ফিলিপসের শতকে উইন্ডিজের বিপক্ষে সিরিজ জয় কিউইদের

পাহাড়সম রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে। দলীয় ১০ রানে ব্রেন্ডন কিং (), ২৮ রানে আন্দ্রে ফ্লেচারকে হারানোর পর কাইল মায়ার্স ও শিমরন হেতমায়ার মিলে দলের হাল ধরেন কিন্তু মায়ার্স () ফিরলে দলীয় ৬০ রানে ভাঙে তৃতীয় উইকেট জুটি। এরপর নিকোলাস পুরান (), কাইরন পোলার্ড () ফিরলে ওয়েস্ট ইন্ডিজের হার তখন সময়ের অপেক্ষা হয়ে দাঁড়ায়।

বিজ্ঞাপন

শেষ দিকে কিমো পল ১৮ বলে ২৬ রানের ইনিংস কেবল হারের ব্যবধানই কমায়। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস থামে ৯ উইকেট হারিয়ে ১৬৬ রানে। আর কিউইরা জয় পায় ৭২ রানের। এই জয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে কিউইরা।

নিউজিল্যান্ডের হয়ে এদিন ২টি করে উইকেট নেন কাইল জেমিসন এবং মিচেল স্যান্টনার।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

নিউজিল্যান্ড: ২৩৮/৩, (গ্লেন ফিলিপস ১০৮; ডেভন কনওয়ে ৬৫*), (থমাস ১/৪৪; অ্যালেন ১/৩৫; পোলার্ড ১/৩৩)।

বিজ্ঞাপন

ওয়েস্ট ইন্ডিজ: ১৬৬/৯, (পোলার্ড ২৮; হেতমায়ার ২৫), (জেমিসন ২/১৫; স্যান্টনার ২/৪১)

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন