বিজ্ঞাপন

করোনায় আক্রান্ত হয়ে চলে গেলেন ওস্তাদ শাহাদাত হোসেন খান

November 29, 2020 | 2:33 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন একুশে পদকপ্রাপ্ত সরোদবাদক ওস্তাদ শাহাদাত হোসেন খান। শনিবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর ক্রিসেন্ট হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর।

বিজ্ঞাপন

ওস্তাদ শাহাদাত হোসেন খানের মৃত্যুর খবর গণমাধ্যমে নিশ্চিত করেছেন তার ভাগনে সেতার বাদক ফিরোজ খান। গণমাধ্যমকে তিনি জানালেন, ‘বেশ কিছুদিন ধরেই শারীরিকভাবে অসুস্থ ছিলেন শাহাদাত হোসেন খান। ১২ দিন আগে তার করোনা পরীক্ষার রেজাল্ট পজিটিভ আসে। এরপর তাকে ক্রিসেন্ট হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শনিবার সন্ধ্যায় মারা যান তিনি।’ জানা গেছে, শাহাদাত হোসেন খানের স্ত্রীও করোনায় আক্রান্ত হয়ে বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন।

এদিকে বরেণ্য এই সংগীতজ্ঞকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে শায়িত করা হবে গণমাধ্যমকে জানিয়েছেন ওস্তাদ শাহাদাত হোসেন খানের ভাতিজা তানসেন খান। তিনি বলেন, ‘প্রথমে সিদ্ধান্ত হয়েছিল বনানী কবরস্থানে শায়িত করার। এরপর পশ্চিম রামপুরায়। সব শেষে বাদ জোহর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তার দাফন প্রক্রিয়া সম্পন্ন করার সিদ্ধান্ত হয়েছে।’

বিজ্ঞাপন

১৯৫৮ সালের ৬ জুলাই তৎকালীন কুমিল্লা জেলার (বর্তমান ব্রাহ্মণবাড়িয়া) এক সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন ওস্তাদ শাহাদাত হোসেন খান। তার দাদা ওস্তাদ আয়েত আলী খাঁ উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ এবং ওস্তাদ আলাউদ্দিন খাঁর ছোট ভাই। তার বাবা ওস্তাদ আবেদ হোসেন খানও উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী ও সেতার বাদক। দুই চাচা বাহাদুর হোসেন খান ও সঙ্গীত গবেষক ও লেখক মোবারক হোসেন খান।

ওস্তাদ শাহাদাত হোসেন খানের দুই যমজ মেয়ে আফসানা খান সেতার বাদক ও রুখসানা খান সরোদ বাদক। সঙ্গীতে অবদানের জন্য তিনি ১৯৯৪ সালে একুশে পদক লাভ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন