বিজ্ঞাপন

৭২৭ রানের ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করল অস্ট্রেলিয়া

November 29, 2020 | 7:25 pm

স্পোর্টস ডেস্ক

ম্যাচের ফল কী হতে যাচ্ছে এক ইনিংস শেষেই তা অনেকটা পরিস্কার হয়ে যায়। দুর্দান্ত স্টিভেন স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটে ৩৮৯ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। এতো রান তাড়া করে কী আর জেতা সম্ভব! ভারতীয়রা পারেও-নি। তবে বিরাট কোহলির দল অল্পতে ভেঙেও পড়েনি। জবাব দিতে নেমে ৩৩৮ রান তুলেছে সফরকারীরা। ৭২৭ রানের ম্যাচটা শেষ পর্যন্ত ৫১ রানে জিতে সিরিজ জয় নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে হলে তিন ম্যাচের সিরিজের শেষ ম্যাচটা জিততেই হবে ভারতকে। সিরিজের প্রথম ম্যাচেও দাপুটে জেতা অস্ট্রেলিয়া এখন ২-০ ব্যবধানে এগিয়ে।

প্রথম ওয়ানডেতে স্টিভেন স্মিথের টি-টোয়েন্টি ধাচের সেঞ্চুরি এবং অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নারের দারুণ দুটি ইনিংস ধসিয়ে দিয়েছে ভারতকে। সিডনিতে আজ দ্বিতীয় ম্যাচেও ভারতীয় বোলারদের নাকের জল চোখের জল এক করেছেন অস্ট্রেলিয়ার প্রথম তিন ব্যাটসম্যান। ওয়ার্নার, ফিঞ্চ সাবলিল ছিলেন। স্মিথ আজও তুলে নিয়েছেন টি-টোয়েন্টি ধাঁচের সেঞ্চুরি। গ্লেন ম্যাক্সওয়েল শেষ দিকে ঝড় তুলেছিলেন। মার্কাস লাবুশানে মাঝে কার্যকারী একটা ইনিংস খেলেছেন। সব মিলিয়েই প্রায় চারশ রানের পাহাড়সম সংগ্রহ পায় অজিরা।

বিজ্ঞাপন

ফিঞ্চ-ওয়ার্নার ওপেনিং জুটিতে তোলেন ১৪২ রান। ফিঞ্চ ৬৯ বলে ৬০ ও ওয়ার্নার ৭৭ বলে ৮৩ রান করে ফিরেছেন ১৪ রানের ব্যবধানে। এমন দারুণ শুরুর পর স্টিভেন স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েল স্রেফ তুলোধুনো করেছেন ভারতীয় বোলিং আক্রমণকে।

৭২৭ রানের ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করল অস্ট্রেলিয়া

বিজ্ঞাপন

স্মিথ ১০৪ রান করেছেন মাত্র ৬৪ বল খেলে। তার ইনিংসে চার ১৪টি, ছক্কা ৪টি। ম্যাক্সওয়েল ৪টি করে চার ছয়ে ৬৩ রানে অপরাজিত ছিলেন মাত্র ২৯ বল খেলে। লাবুশানে ৬১ বলে করেন ৭০ রান। ৫০ ওভারে মাত্র ৪টি উইকেট হারিয়ে ৩৮৯ রান তোলে অস্ট্রেলিয়া।

পরে জবাব দিতে নেমে রোহিত শর্মার অনুপস্থিতিতে ভারতের দুই ওপেনার ফিরেছেন দলীয় ৬০ রানের মধ্যে। তিনে নেমে দারুণ খেলছিলেন বিরাট কোহলি। সেঞ্চুরি থেকে ১১ রান দূরে থাকতে কোহলির ফেরার আগে মনে হচ্ছিল ভারত ম্যাচটা জিততেও পারে! জস হ্যাজেলউডের দারুণ এক ডেলিভারিতে ৮৭ বলে ৮৯ রান করে ফিরেছেন ভারতীয় অধিনায়ক। তার ইনিংসে চার ৭টি, ছক্কা ২টি। লোকেশ রাহুল পাঁচ নম্বারে নেমে ৬৬ বলে ৪টি চার ৫টি ছয়ে ৭৬ রান করেছেন। তবে ভারত প্রথম আট ব্যাটসম্যানই দুই অঙ্কের কোটা পেরুলেও স্মিথ-ম্যাক্সওয়েলের মতো টর্নেডো ইনিংস খেলতে পারেননি কেউই। ভারত পেরে উঠেনি সেখানেই।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৩৮ রান তোলে ভারত। অস্ট্রেলিয়ার হয়ে প্যাট কামিন্স ৩টি ও জস হ্যাজেলউড এবং অ্যাডাম জাম্পা দুটি করে উইকেট নিয়েছেন।

সারাবালা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন