বিজ্ঞাপন

নেসলে বাংলাদেশকে মেধাস্বত্ব সনদ দিলো আইসিডি কাস্টম

November 29, 2020 | 8:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নেসলে বাংলাদেশকে কাস্টমস রেকর্ডেশন মেধাস্বত্ব সনদ দিলো আইসিডি কাস্টম কমলাপুর। রোববার (২৯ নভেম্বর) বিকেলে আইসিডি কাস্টম হাউসের কনফারেন্স রুমে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটিকে এই সনদ দেন আইসিডি কাস্টমসের কমিশনার মোবারা খানম।

বিজ্ঞাপন

এসময় নেসলের পক্ষে মেধাস্বত্ব সনদটি নেন নেসলে বাংলাদেশের কোম্পানি সচিব ও প্রধান আইন কর্মকর্তা দেবব্রত রায় চৌধুরী, নেসলের আইনজীবী ও বাংলাদেশ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ফোরামের প্রতিষ্ঠাতা এ বি এম হামিদুল মিসবাহ।

কাস্টমস কমিশনার ছাড়াও এসময় আরও উপস্থিত ছিলেন- আইসিডি কাস্টমসের যুগ্ম-কমিশনার সিফাত এ মরিয়ম, ডেপুটি কমিশনার মোহাম্মদ নাহিদুম নবী, সহকারী কমিশনার জুলেখা খানম, আব্দুল লতিফ ও মো. দিলদার হোসেন ভূঁইয়া।

আইসিডি কাস্টম কমিশনার মোবারা খানম বলেন, ‘ট্রেডমার্কের বিষয়ে জনগণকে আরও সচেতন করা দরকার। জনসন কোম্পানি বিভিন্ন অনুষ্ঠান করে থাকে তাদের পণ্যগুলো চেনার জন্য। এগুলো তারা করে কারণ তাদের পণ্যগুলো সম্পর্কে জনগণকে তারা সচেতন করছে। তাতে কি হয় জনগণ প্রতারিত হয় না।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘কোম্পানিগুলোর উচিত পণ্যের বিষয়ে সচেতনতা বাড়ানো। কোম্পানিগুলোকে ট্রেডমার্কের বিষয়ে বলা হচ্ছে। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে সাধারণ মানুষ জানতে না পারায় ট্রেডমার্কের মেধাস্বত্ব নষ্ট হবে। তাই মেধাস্বত্বের বিষয়ে আইসিডি পাইওনিয়র হয়ে থাকলো। সেজন্য মেধাস্বত্ব নিয়ে যারা কাজ করেছেন সবার প্রতি কৃতজ্ঞতা।’

জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে জানা যায়, বাংলাদেশে দেশিয় এবং আন্তর্জাতিক বাণিজ্য প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীদের মেধাস্বত্ব সংরক্ষণ, অসাধু আমদানি ও রফতানিকারকদের মেধাস্বত্ব লঙ্ঘন রোধ এবং বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগে উৎসাহিত করার মাধ্যমে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি,কর্মসংস্থান সৃষ্টির সাথে রাজস্ব আয় বাড়ানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ড মেধাস্বত্ব বলবৎকরণ (আমদানি ও রফতানি) আইন প্রণয়ন করে। এই আইনে কোনো পণ্যের মেধাস্বত্বের মালিক তার মেধাস্বত্ব ট্রেডমার্ক, পেটেন্ট, ডিজাউন, কপিরাইট বা ভৌগোলিক নির্দেশক হিসেবে অসাধু আমদানি ও রফতানিকারক মেধাস্বত্ব লঙ্ঘন রোধে মেধাস্বত্ব নিবন্ধনের বিধান রয়েছে। এরই ধারাবাহিকতায় নেসলে বাংলাদেশ লিমিটেড আইসিডি কাস্টমসের কাছে মেধাস্বত্ব নিবন্ধনের জন্য আবেদন করে। যার প্রেক্ষিতে নেসলে বাংলাদেশকে মেধাস্বত্ব সনদ দিলো আইসিডি কাস্টম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন