বিজ্ঞাপন

ডিআরইউ নির্বাচন আজ

November 30, 2020 | 8:56 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পেশাদার সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নির্বাচন সোমবার (৩০ নভেম্বর)। নির্বাচনে ২১ পদের বিপরীতে ৪১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

এদিকে, ২০২১ সালের ডিআরইউ কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, অর্থ সম্পাদকসহ ১৮ পদে নির্বচান অনুষ্ঠিত হচ্ছে। বাকি তিনটি পদে তিনজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এরা হলেন – নারী বিষয়ক সম্পাদক পদে রীতা নাহার, জনকল্যাণ সম্পাদক পদে খালিদ সাইফুল্লাহ এবং প্রচার সম্পাদক পদে মাইদুর রহমান রুবেল।

এবারের ডিআরইউ নির্বচানে সভাপতি পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন, মুরসালিন নোমানী (বাসস), নজরুল ইসলাম মিঠু (জার্মান নিউজ এজেন্সি) ও শাহনেওয়াজ দুলাল (সময়ের আলো)। এছাড়াও সহ-সভাপতি পদেও তিনজন প্রার্থী অংশ নিচ্ছেন। এরা হলেন – আবুল বাশার নুরু, নজরুল কবীর (বাংলা ট্রিবিউন) এবং ওসমান গনি বাবুল।

অন্যদিকে, সাধারণ সম্পাদক পদে লড়ছেন আবু আল মোরছালীন বাবলা (চ্যানেল আই), মসিউর রহমান খান (সমকাল) ও তোফাজ্জল হোসেন (খোলা কাগজ)। নির্বাচনে যুগ্ম সম্পাদক পদে সবচেয়ে বেশি পাঁচজন প্রার্থী অংশ নিয়েছেন। এরা হলেন – আরাফাত দাড়িয়া, ফারুক খান (বাংলাদেশের কণ্ঠ), হাফিজ আল আসাদ (সাইদ খান), মেহেদী আজাদ মাসুম (আলোকিত সময়) ও মো. গোলাম ময়নুল আহসান (বাংলাভিশন)। আর সাংগঠনিক সম্পাদক পদে আব্দুল্লাহ আল কাফি (দৈনিক আমাদের সময়), মাইনুল হাসান সোহেল (ইনকিলাব), আব্দুল হাই তুহিন (সংবাদ প্রতিদিন) এই তিনজন প্রার্থী অংশ নিয়েছেন।

বিজ্ঞাপন

পাশাপাশি, ডিআরইউ’র ছয়টি সম্পাদকীয় পদে দুজন করে মোট ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অর্থ সম্পাদক পদে শাহ আলম নূর (এশিয়ান এইজ) ও শ্যামল কান্তি নাগ। দফতর সম্পাদক পদে জান্নাতুল ফেরদৌস পান্না ও মো. জাফর ইকবাল। তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে হালিম মোহাম্মদ (দৈনিক জাগরণ) ও কামাল মোশারেফ (বাংলাদেশের খবর) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়াও, ক্রীড়া সম্পাদক পদে মাকসুদা লিসা (ভয়েস অব এশিয়া) ও মো. মজিবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক পদে মো. শাহাবুদ্দিন মাহতাব ও মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক পদে মুহাম্মদ আখতারুজ্জামান ও মোহাম্মদ নইমুদ্দীন (রাইজিং বিডি) অংশ নিয়েছেন।

ওদিকে, কার্যনির্বাহী সদস্যদের সাত পদে ৯ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন, দৈনিক ঢাকাটাইমসের আজিজুর রহমান (রহমান আজিজ), রফিক রাফি (নিউ নেশন), জাহাঙ্গীর কিরণ (মানবকণ্ঠ), মোহাম্মদ ছলিম উল্লাহ (মানবকন্ঠ), এম এম জসিম (বিজনেস স্ট্যান্ডার্ড), নার্গিস জুই (বিটিভি), মো. মাহবুবুর রহমান, রোমানা জামান (ভোরের কাগজ), সায়ীদ আবদুল মালিক (ইনকিলাব)।

বিজ্ঞাপন

এর আগে, গত ৮ নভেম্বর ডিআরইউ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার রিয়াজ উদ্দিন আহমেদ। ঘোষিত তফসিল অনুয়ায়ী ১২ নভেম্বর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। ১৬ নভেম্বর মনোনয়নপত্র বাছাই শেষে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

সারাবাংলা/জিএস/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন