বিজ্ঞাপন

প্রোটিয়াদের ঘরে সিরিজ নিশ্চিত করল ইংল্যান্ড

November 30, 2020 | 9:54 am

স্পোর্টস ডেস্ক

দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটিতে জিতে সিরিজ নিশ্চিত করেছে সফরকারী ইংল্যান্ড। সিরিজের প্রথম ম্যাচে সহজ জয় পেলেও দ্বিতীয় ম্যাচ ইংলিশদের শেষ বলের আগ পর্যন্ত অপেক্ষা করতে হয়। একটা সময় ম্যাচ হাত থেকে ছুটে যেতে বসেছিল ইংলিশদের তবে শেষ দিকে ডেভিড মালান ও অধিনায়ক ইয়ন মরগানের দৃঢ় ব্যাটিংয়ে ৪ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড, সেই সঙ্গে নিশ্চিত হয় সিরিজ জয়ও।

বিজ্ঞাপন

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকে নিয়মিত উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। প্রথম সাত ব্যাটসম্যানের ছয়জনই পৌঁছান দুই অঙ্কে, কিন্তু কেউই ৩০ ছাড়াতে পারেননি। উদ্বোধনী ব্যাটসম্যান টেম্বা বাভুমাকে বোল্ড করে দলকে প্রথম সাফল্য এনে দেন জফরা আর্চার। এরপর ১৮ বলে ৩০ করা কুইন্টন ডি কককে ফেরান ক্রিস জর্ডান।

এরপর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে প্রোটিয়ারা। দলীয় ৬৫ রানে রেজা হেন্ড্রিকস (১৬), ৭৫ রানে ফাফ ডু প্লেসি (১১), ৯৫ রানে হেইনরিখ ক্লাসেন (৭) ফিরলে বড় সংগ্রহের দিকে যেতে পারেনি দক্ষিণ আফ্রিকা। তবে শেষ দিকে ভ্যান ডার ডুসেনের অপরাজিত ২৫ জর্জ লিন্ডের ২০ বলে ২৯ রানের ইনিংসে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৬ রান তুলতে পারে প্রোটিয়ারা। আর জয়ের জন্য ১৪৭ রানের লক্ষ্য দাঁড়ায় ইংলিশদের সামনে।

বিজ্ঞাপন

ইংলিশদের হয়ে দুটি উইকেট নেন আদিল রশিদ, আর একটি করে উইকেট নেন জফরা আর্চার, টোম কারান, ক্রিস জর্ডান।

মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে ইংলিশরা। দলীয় ২৫ রানে জেসন রয় (১৪) ফিরলে ভাঙে উদ্বোধনী জুটি। এরপর স্কোরবোর্ডে ৫১ রান উঠতেই জশ বাটলার (২২), ৫৫ রানে জনি বেয়ারেস্টো (৩) আর ৮৩ রানে চতুর্থ উইকেট বেন স্টোকসের (১৬) উইকেট হারালে চাপে পড়ে ইংল্যান্ড।

বিজ্ঞাপন

মাত্র ৮৩ রানে ৪ উইকেট হারানো ইংলিশদের হাল ধরেন ডেভিড মালান আর অধিনায়ক ইয়ন মরগান। পঞ্চম উইকেটে এই দুইয়ে মিলে গড়েন ৪১ রানের জুটি। ব্যক্তিগত ৫৫ রানে মালান যখন আউট হয়ে ফিরলেন তখন ইংলিশদের জয়ের জন্য প্রয়োজন ১৩ বলে ১৩ রানের। শেষ পর্যন্ত অধিনায়ক ইয়ন মরগান অপরাজিত থেকে জয় এনে দিয়েই মাঠ ছাড়েন। মরগানের ব্যাট থেকে আসে ১৭ বলে ২৬ রান।

প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন তাবরিজ শামসি। আর দুটি উইকেট নেন লুঙ্গি এনগিডি।

বিজ্ঞাপন

এই জয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটিতে জিতে সিরিজ ইতোমধ্যে নিশ্চিত করে ফেলেছে সফরকারী ইংল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকা: ১৪৬/৬, ২০ ওভার, (ডি কক ৩০; ভ্যান ডার ডুসেন ২৫*),  (আর্চার ১/১৮; রশিদ ২/২৩)।

ইংল্যান্ড: ১৪৭/৬, ১৯.৫ ওভার (মালান ৫৫; মরগান ২৬*), (এনগিডি ২/৫১; শামসি ৩/১৯)।

ফলফল: ইংল্যান্ড ৪ উইকেটে জয়ী।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন