বিজ্ঞাপন

যুগ্ম কমিশনার লুৎফুল কবিরের বরখাস্ত চেয়ে এনবিআরে বিক্ষোভ

November 30, 2020 | 11:46 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পানগাঁও কাস্টম হাউসের এক সিনিয়র রাজস্ব কর্মকর্তাকে মারধর, হেনস্থা ও লাঞ্ছিত করার অভিযোগে পানগাঁও কাস্টম হাউসের যুগ্ম কমিশনার মো. লুৎফুল কবিরকে বরখাস্তের দাবিতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভবনে বিক্ষোভ চলছে।

বিজ্ঞাপন

সোমবার ( ৩০ নভেম্বর) সকাল থেকে জাতীয় রাজস্ব বোর্ডের সামনে বিক্ষোভ করছেন এনবিআরের কর্মকর্তাদের বিভিন্ন সংগঠন। এর মধ্যে রয়েছে বাংলাদেশ কাস্টমস ভ্যাট অ্যান্ড এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশন (বাকাএভ), ঢাকা কাস্টমস ভ্যাট অ্যান্ড এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশন (ঢাকাএভ), চট্টগ্রাম কাস্টমস ভ্যাট অ্যান্ড এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশন (চকাএভ), রংপুর কাস্টমস ভ্যাট অ্যান্ড এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশন (রকাএভ) ও খুলনা কাস্টমস ভ্যাট অ্যান্ড এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশন (খুকাএভ)।

বিক্ষোভ সূত্রে জানা যায়, গত ২৫ নভেম্বর পানগাঁও কাস্টম হাউসের যুগ্ম কমিশনার লুৎফুল কবিরের নিজ কক্ষে সহকারী রাজস্ব কর্মকর্তাদের সামনে এক রাজস্ব কর্মকর্তাকে মারধর ও অকথ্য ভাষায় গালিগালাজ করেন। এরপর থেকে সারাদেশের সহকারী রাজস্ব কর্মকর্তা ও রাজস্ব কর্মকর্তাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

সূত্র জানায়, কোনো এক ফাইলের বিষয়ে অনৈতিক দাবি ছিল যুগ্ম কমিশনার লুৎফুল কবিরের। কিন্তু ওই রাজস্ব কর্মকর্তা সেটির বিরোধিতা করায় তাকে ডেকে নিয়ে মারধর করা হয়।

বিজ্ঞাপন

এনবিআর কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, অভিযুক্ত যুগ্ম কমিশনার শুধু কাস্টম হাউস পানগাঁও নয় এর আগে যেসব কর্মস্থলে কর্মরত ছিলেন সেখানেও কর্মকর্তা-কর্মচারী এমনকি স্টেক হোল্ডারদের সঙ্গেও খারাপ ব্যবহার করেছেন। নানাবিধ অভিযোগে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার কথা থাকলেও অদৃশ্য কারণে সেসব অভিযোগের তদন্ত আলোর মুখ দেখেনি।

এনবিআর কর্মকর্তাদের সংগঠন বাকাএভ এর আহ্বায়ক খন্দকার লুৎফুল আজম সারাবাংলাকে বলেন, ‘একজন বয়োজ্যেষ্ঠ রাজস্ব কর্মকর্তাকে মারধরের ঘটনা ন্যাক্কারজনক।

ঘটনার পাঁচদিন অতিবাহিত হলেও এখনও যুগ্ম কমিশনারকে বরখাস্ত করা হয়নি। তাকে আমরা বরখাস্ত করার দাবি করছি। তা না হলে আজকের মধ্যে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী আজকের মধ্যে তাকে বরখাস্ত করতে হবে। আমাদের এ আন্দোলন কোনো সরকার বা প্রশাসনের বিরুদ্ধে নয় আমাদের আন্দোলন একজন বিধিলঙ্ঘনকারী ব্যক্তির বিরুদ্ধে। সুতরাং আমরা তার বিচার চাই।’

বিক্ষোভে আরও উপস্থিত ছিলেন বাকাএভ এর সদস্য সচিব মো. মুজিবর রহমান, বাকাএভ প্রতিনিধি পীযূষ কান্তি বিশ্বাস, ঢাকাএভ এর সাধারণ সম্পাদক মো. ফারুক আহমেদসহ সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীরা।

এ বিষয়ে এনবিআরের একাধিক কর্মকর্তার কোনো কর্মকর্তা বক্তব্য দিতে রাজি হননি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন