বিজ্ঞাপন

সর্বোচ্চ বন উজাড়ের কবলে অ্যামাজন

December 1, 2020 | 12:58 pm

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

২০ বছরের মধ্যে সর্বোচ্চ বন উজাড়ের কবলে পড়েছে পৃথিবীর সবচেয়ে বড় বনাঞ্চল অ্যামাজন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ ডিসেম্বর) ব্রাজিলের স্পেস এজেন্সি ইনপে'র এক অনানুষ্ঠানিক জরিপের বরাতে বিবিসি জানিয়েছে, এক বছরে অ্যামাজনের ১১ হাজার ৮৮ বর্গ কিলোমিটার বনভূমি উজাড় করা হয়েছে।

যা আগের বছরের তুলনায় ৯.৫ শতাংশ বেশি।

বিজ্ঞাপন

সর্বোচ্চ বন উজাড়ের কবলে অ্যামাজন

এ ব্যাপারে ব্রাজিলের বিজ্ঞানীরা বিবিসিকে জানিয়েছেন, ২০১৯ সালের জানুয়ারিতে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো দেশটির ক্ষমতায় বসার পর থেকে, অ্যামাজনে বন উজাড়ের পরিমাণ আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৮ সালে ইনপের এক স্যাটেলাইট জরিপে বলা হয়েছিল অ্যামাজনে সাড়ে সাত হাজার বর্গ কিলোমিটার বনভূমি বৃদ্ধি পেয়েছে।

এদিকে, অ্যামাজনের গহীন অরণ্যে ৩০ লখ প্রজাতির উদ্ভিদ এবং প্রাণি বসবাস করে। পাশাপাশি, ১০ লাখ আদিবাসী অ্যামাজন বনকে কেন্দ্র করে জীবনযাপন করে থাকে।

বিজ্ঞাপন

অন্যদিকে, ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো ক্ষমতায় বসার পর থেকেই অ্যামাজনের বনভূমি উজাড় করে উন্নয়ন কাজ পরিচালনাকে উৎসাহিত করার ঘোষণা দেন।

এছাড়াও, ব্রাজিলের প্রিবেশ আইনের তোয়াক্কা না করেই বনভূমি উজাড়ের সঙ্গে জড়িতদের শাস্তি প্রদাণের ক্ষমতা স্থানীয় প্রশাসনের হাত থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন বলসোনারো।

বিজ্ঞাপন

সে কারণে বন উজাড় ঊর্ধ্বগতি পেয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

অপরদিকে, ব্রাজিলের বেসরকারি উন্নয়ন সংস্থা ক্লাইমেট অবজারভেটরির পক্ষ থেকে এক বিবৃতিতে জানান হয়েছে, বন উজাড়ের বিরুদ্ধে সরকারি কর্তৃপক্ষ যথযথ পদক্ষেপ নেওয়ার মাধ্যমে এ পরিস্থিতি থেকে উত্তরণ ঘটাতে পারে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন