বিজ্ঞাপন

‘রেট সিডিউল পরিবর্তনে অর্থ মন্ত্রণালয়কে অবহিত করতে হবে’

December 1, 2020 | 3:10 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: প্রকল্প বাস্তবায়নে রেট সিডিউল পরিবর্তনের ক্ষেত্রে অর্থমন্ত্রণালয়কে অবহিত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, উন্নয়ন প্রকল্পের জন্য খেয়াল-খুশি মতো রেট সিডিউল পরিবর্তন করা যাবে না।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ ডিসেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশনা দেন তিনি। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেল কক্ষে অনুষ্ঠিত বৈঠকে গণভবন থেকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

‘নরসিংদী জেলার অর্ন্তগত আড়িয়াল খাঁ নদ, হাড়িভাঙ্গা, ব্রহ্মপুত্র নদ, পাহারিয়া নদী, মেঘনা শাখা নদী ও পুরাতন ব্রহ্মপুত্র শাখা পুনঃখন’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী রেট শিডিউল পরিবর্তনের ক্ষেত্রে এই অনুশাসন দেন। প্রকল্পটিতে ব্যয় বেড়েছে ৮০ শতাংশ। বৈঠক শেষে এক ব্রিফিংয়ে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বিষয়টি জানান।

বিজ্ঞাপন

ড.শামসুল আলম জানান, স্থানীয় সরকারের বরাদ্দ যথযথ ব্যয় হচ্ছে কি-না সেটি তদারকিরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, আমরাতো স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আওতাভুক্ত বিভিন্ন সিটি করপোরেশনে অনেক প্রকল্প বরাদ্দ দিচ্ছি। কিন্তু সেগুলোর যথাযথ ব্যয় হচ্ছে কি-না বিষয়টি নজরদারি করতে হবে। এসময় স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবা মন্ত্রী কমিটি গঠনের মাধ্যমে প্রকল্পগুলো পরিদর্শন করবেন বলে আশ্বস্ত করেন।

ডিজিটাল সংযোগের জন্য টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকীকরণ শীর্ষক প্রকল্পটি অনুমোদন দিতে গিয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলে টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক সম্প্রসারণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এক্ষেত্রে হাওড়, বিল ও চর এবং পাহাড়ি এলাকাকে আওতাভুক্ত করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

তৃতীয় সাবমেরিন ক্যাবল নেটওয়ার্ক স্থাপন প্রকল্পটি উপস্থাপনের সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে জানানো হয়, ভারতের সেভেন সিস্টার্সে বাংলাদেশ ব্রডব্যান্ড রফতানি করছে। ইতোমধ্যেই ভুটানের সঙ্গে ব্রডব্যান্ড রফতানির চুক্তি হয়েছে। এছাড়া সৌদি আরব ব্রডব্যান্ড নিতে চাচ্ছে। এই তথ্যে প্রধানমন্ত্রী খুশি হয়ে সঠিক সময়ে এরকম একটি প্রকল্প হাতে নেওয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

সারাবাংলা/জেজে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন